১৩কোটি টাকা ব্যয়ে নাইক্ষ্যংছড়িতে নির্মিত হচ্ছে মডেল মসজিদ

fec-image

সারাদেশের মতো বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায়ও নির্মিত হচ্ছে মডেল মসজিদ। প্রচলিত মসজিদের সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে তৈরি করা হবে এই মসজিদ। ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে সরকার এই মসজিদ বাস্তবায়ন করছে। নাইক্ষ্যংছড়ি ছাড়াও জেলার বান্দরবানা সদর, লামা-আলীকদম, রোয়াংছড়ি, রুমা, থানচি উপজেলায়ও এই মডেল মসজিদ নির্মাণ করা হবে।

জানা গেছে, নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের পাশে বর্তমান উপজেলা জামে মসজিদস্থলে এই মসজিদ নির্মিত হবে। ইতোমধ্যেই মসজিদের প্রাথমিক কাজ শুরু হয়েছে। নতুন মসজিদ না হওয়া পর্যন্ত অস্থায়ী মসজিদ হিসেবে ঈদগাও মাঠ এলাকায় নামাজ আদায় করার ব্যবস্থা করা হয়েছে।

উপজেলা জামে মসজিদের খতিব মাওলানা ফরিদুল আলম বলেন, সারাদেশের ৫৬০টি মডেল মসজিদের মধ্যে নাইক্ষ্যংছড়িও একটি নির্মাণ হতে যাওয়ায় সকল মুসল্লীদের পক্ষ থেকে সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি আরো জানান- ইতোমধ্যেই উপজেলা পরিষদের পক্ষ থেকে বরাদ্দ করা জমিতে কাজ শুরু হয়েছে।

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিটি মসজিদ ১৩ কোটি টাকা ব্যয়ে তিন তলা নির্মাণ করা হবে। নকশা অনুযায়ী এ মডেল মসজিদের গ্রাউন্ড ফ্লোরে গাড়ি পার্কিং, ইমাম ট্রেনিং সেন্টার, প্রতিবন্ধীদের জন্য নামাজের কক্ষের ব্যবস্থা থাকবে। এছাড়াও দ্বিতীয় তলায় থাকছে প্রধান নামাজ কক্ষ ও কনফারেন্স কক্ষ। আর তৃতীয় তলায় থাকছে মহিলা ও পুরুষদের জন্য পৃথক নামাজের স্থান, রিসার্চ সেন্টার, মক্তব এবং ইসলামিক লাইব্রেরীসহ বিভিন্ন সুবিধা। চতুর্থ তলাতে থাকবে কোরআন শিক্ষা কেন্দ্র, তাহফিজ সেন্টার, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের কক্ষ ছাড়াও অতিথি কক্ষ।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো: শফিউল্লাহ মডেল মসজিদ নির্মাণে সরকারের উদ্যোগকে স্বাগত জানান। তিনি জানান, এটি বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এই মহতী উদ্যোগ গ্রহণের জন্য তিনি পার্বত্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর প্রতিও কৃতজ্ঞতা জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গণপূর্ত অধিদপ্তর, নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ, মডেল মসজিদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + eighteen =

আরও পড়ুন