৩০ হাজার রোহিঙ্গার জন্য সৌর চালিত জল সরবরাহ

fec-image

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা) এর অংশীদারে কক্সবাজারে বিশ্বের অন্যতম বৃহত্তম মানবিক সৌর জলের সিস্টেমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) আইওএম এর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব জানানো হয়েছে। নেটওয়ার্কটি গভীর ভূগর্ভস্থ কূপ থেকে কুতুপালং মেগা-ক্যাম্পে বসবাসকারী প্রায় ৩০ হাজার লোককে নিরাপদ পরিষ্কার পানি সরবরাহ করবে।

এই নেটওয়ার্ক বৃহত্তম এবং সর্বাধিক ব্যয়বহুল সিস্টেম এবং জাইকা, বাংলাদেশ সরকার, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আইওএমের মধ্যে ইতিবাচক সহযোগিতার ফলাফল। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান সরকার এ খাতে অর্থ দিয়েছে।

বাংলাদেশ সরকার থেকে স্থানীয় সরকার বিভাগের (এলজিডি) সচিব হেলালুদ্দীন আহমদ ক্যাম্প-১২ এ জল সরবরাহ নেটওয়ার্কের উদ্বোধন করেন।

হেলাল উদ্দিন আহমেদ তার বক্তব্যে বলেন, এই নেটওয়ার্ক পানির চাহিদা মেটাতে অনেক এগিয়ে যাবে এবং এজেন্সিগুলির মধ্যে সহযোগিতার এক দুর্দান্ত উদাহরণ সৃষ্টি করবে।

জাপান দূতাবাসের মিনিস্টার তাকেশি ইতো, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ আবুল কালাম, বাংলাদেশের আইওএম চিফ মিশন জিওরগি গিগৌরি, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান এবং জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি হিতোশি হিরতা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =

আরও পড়ুন