৩০-৩১ যারা হরতাল কর্মসূচী ঘোষণা করেছে তারা প্রেসবিজ্ঞপ্তি সর্বস্ব নেতা- সমঅধিকার আন্দোলন

প্রেস বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক:

চলতি মাসের ২৬ ও ২৭ তারিখ বিক্ষোভ এবং ৩০, ৩১ অক্টোবর হরতাল আহ্বান করে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে তারা শুধুমাত্র প্রেস বিজ্ঞপ্তি সর্বস্ব নেতা তারা মনে করে হরতাল মিছিলের ডাক দিলেই বাঙ্গালীরা তাদের স্বার্থে তা পালন করতে বাধ্য, মানুষকে সংগঠিত করার তোয়াক্কাই তারা করেন না। এ নামমাত্র কর্মসূচিগুলো দেখিয়ে তারা কিছু মহলকে ভুল তথ্য দিয়ে কিছু টাকা কামাই করাই তাদের একমাত্র কাজ।

সমঅধিকার আন্দোলন খাগড়াছড়ি জেলা শাখার পক্ষ থেকে পক্ষ থেকে সোমবার পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। সমঅধিকার আন্দোলন খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি আবদুল মালেক মিন্টু ও মোশাররফ হোসেন চেয়ারম্যানের নামে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে:

“পার্বত্য চট্টগ্রাম সম অধিকার আন্দোলনের নামে কে বা কারা চলতি মাসের ২৬ ও ২৭ তারিখ বিক্ষোভ এবং ৩০, ৩১ অক্টোবর হরতাল আহ্বান করে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে বলে আমরা জানতে পেরেছি।

আলোচ্য বিজ্ঞাপ্তি যারাই দিয়ে থাকুক না কেন প্রকৃত পক্ষে তারা সম অধিকার আন্দোলনের সাথে জড়িত নয়। উল্লিখিত তারিখে সম অধিকারের আন্দোলন কোন কমসূচি ঘোষণা করে নাই । আমরা সম-অধিকার আন্দোলনের প্রতিষ্ঠাতা নেতৃবৃন্দের পরামর্শ ও নেতৃত্বে আন্দোলন করে যাচ্ছি এবং করে যাব।

যারা বিজ্ঞপ্তির মাধ্যমে উক্ত তারিখ সমূহে এই হটকারি কমসূচি ঘোষণা করেছে- তাদের কাছে প্রশ্ন, এই কর্মসূচি বাস্তবায়ন করবে কারা, দায়িত্ব পালন ও নেতৃত্ব দিবে কারা বা জেলজুলুম নির্যাতিত কর্মীদের দেখভাল করবে কারা- তা তাদের জানা নেই। তারা শুধুমাত্র প্রেস বিজ্ঞপ্তি সর্বস্ব নেতা।

তারা মনে করে হরতাল মিছিলের ডাক দিলেই বাঙ্গালীরা তাদের স্বার্থে তা পালন করতে বাধ্য, মানুষকে সংগঠিত করার তোয়াক্কাই তারা করেন না। এ নামমাত্র কর্মসূচিগুলো দেখিয়ে তারা কিছু মহলকে ভুল তথ্য দিয়ে কিছু টাকা কামাই করাই তাদের একমাত্র কাজ।

বাঙ্গালিদের বিভিন্ন সংগঠনের নামে এমন হটকারি কর্মসূচি দিতে থাকলে প্রকারান্তরে আন্দোলন মারাত্বকভাবে ক্ষতিগ্রস্ত হবে তা অনুধাবন করার জন্য আমরা সকল বাঙ্গালি সংগঠের প্রতি আহবান জানাছি।

বাস্তবে সমঅধিকার আন্দোলন পার্বত্য বাঙ্গালিদের অধিকার রক্ষায় নানা কর্মসূচি পালন করে যাচ্ছে এবং ভুমি কমিশন আইন ও পার্বত্য চুক্তি (শান্তি চুক্তি) বাতিলের দাবিতে আন্দোলনরত সকল সংগঠনের সাথে আলোচনা করে অধিকতর সুসংগঠিত হয়ে অল্প সময়ের মধ্যে পার্বত্য চট্টগ্রাম সম অধিকার আন্দোলন বা সকল বাঙ্গালি সংগঠনের পক্ষ থেকে বৃহত্তর কর্মসূচী ঘোষণা করা হবে।

পাশাপাশি আমরা সরকারকে আহবান জানাচ্ছি এই বৈষম্যমূলক ও বাঙ্গালিদের অধিকার হরণকারী পার্বত্য ভূমি কমিশন বাতিল করুন”।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + two =

আরও পড়ুন