৮০০ গোলের মাইলফলকে রোনালদো

fec-image

নতুন ইতিহাস গড়লেন ক্রিশ্চিয়ানো রোনালদো। প্রথম খেলোয়াড় হিসেবে টপ লেভেলের ফুটবলে ৮০০ গোলের মাইলফলক গড়লেন পর্তুগিজ মহাতারকা।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে আর্সেনালের বিপক্ষে ৫২তম মিনিটে ইতিহাস গড়া গোলটি পেয়ে যান রোনালদো। ডান দিক থেকে মার্কাস র‌্যাশফোর্ডের পাস থেকে ১০ গজ দূর থেকে কোনাকুনি শটে বল জালে জড়ান তিনি।

ফুটবলের ইতিহাসে ক্যারিয়ার গোলের হিসেবে সব সেরাদের বেশ আগেই পেছনে ফেলেছেন রোনালদো। পেলের হিসেবে তার ৭৬৭ গোল পর্তুগাল অধিনায়ক ছাপিয়ে যান গত মার্চে। এরপর পেছনে ফেলেন ব্রাজিলের আরেক বিশ্বকাপ জয়ী তারকা রোমারিওর ৭৭২ গোলকে।

নতুন ইতিহাস গড়ার পথে এ বছর আরও কয়েকটি রেকর্ড নিজের করে নেওয়ার পথে সবচেয়ে আলোচিত আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন রোনালদো। আর এবার পা রাখলেন নতুন চূড়ায়।

যদিও আনঅফিসিয়াল পরিসংখ্যানবিদদের সংগঠন ‘আরএসএসএসএফ’ এর হিসাব অনুযায়ী, সাবেক অস্ট্রিয়া ও তৎকালীন চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার ইয়োসেফ বিকান কমপক্ষে ৮০৫ গোল নিয়ে আছেন তালিকায় সবার ওপরে। তবে রোনালদো যেভাবে এগিয়ে চলেছেন, তাতে বিকানকে ছাড়িয়ে যাওয়া তার জন্য এখন সময়ের ব্যাপার মাত্র।

ক্যারিয়ারে ১০৯৭ ম্যাচে এ পর্যন্ত ৮০১টি গোল করেছেন রোনালদো। এর মধ্যে সবচেয়ে বেশি গোল পেয়েছেন রিয়াল মাদ্রিদের হয়ে। গ্যালাকটিকোসদের হয়ে রোনালদোর গোল সংখ্যা ৪৫০টি। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে সেই সংখ্যা ১৩০টি। ইতালিয়ান ক্লাব জুভেন্তাসের জার্সি গায়ে ১০১ বার বল জালে জড়িয়েছেন তিনি। তাছাড়া স্পোর্টিং লিসবনের হয়ে ৫টি ও পর্তুগালের হয়ে ১১৫টি গোল পেয়েছেন সময়ের অন্যতম সেরা এই গোলস্কোরার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + twelve =

আরও পড়ুন