‌‌”কাপ্তাই ন্যাশনাল পার্ক, বন ও বন্যপ্রাণী রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে”

fec-image

“গাছ লাগান, জীব বৈচিত্র্য ‌সংরক্ষণ করুন”এ প্রতিপাদ্যকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের আয়োজনে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় কাপ্তাইয়ের উপপ্রধান বন সংরক্ষক বলেন, ‍‌‌‌‌‌কাপ্তাই ন্যাশনাল পার্ক, বন ও বন্যপ্রাণী রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে।

বুধবার (১৫ জুন) কাপ্তাই বন উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে ও বেসরকারি এনজিও সংস্থা ইউএসএইডের অর্থায়নে “কাপ্তাই জাতীয় উদ্যান ব্যবস্থাপনা পরিকল্পনা ‘প্রনয়ন’ কর্মশাল হয়।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহামুদুল হক মুরাদের সঞ্চলনায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা ছালেহ মো. শোয়াইব খান । কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সিএইচটিডব্লিউসিএ প্রকল্পের উপ প্রধান বন সংরক্ষক ও প্রকল্প সমন্ময়ক মো. মঈনুদ্দিন খান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক মুহাম্মদ সুবেদার ইসলাম, (সিএইচটিডব্লিউসিএ- এসআইডি- সিএইচটি-ইউএনডিপি) এর চিফ টেকনিক্যাল এডভাইজার ড. রাম শর্মা, কাপ্তাই বন উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. বখতিয়ার নূর সিদ্দিকী, উত্তর বন বিভাগীয় কর্মকর্তা অজিতকুমার রুদ্র ও কাপ্তাই পাল্পউড বাগান বিভাগীয় কর্মকর্তা নুরুল ইসলাম(ডিএফও)।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাপ্তাই সিএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, কাপ্তাই প্রেস ক্লাব সভাপতি মো. কবির হোসেন, ইউএনডিপি কর্মকর্তা জহিরুল ইসলাম ও জেলা পরিষদ জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দ ত্রিপুরা। এসময় সহকারী বন সংরক্ষক, রেঞ্জ কর্মকর্তাসহ বিভিন্নস্তরের জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ন্যাশনাল পার্ককে যেসকল বন্যপ্রাণী হরিয়ে গেছে, সেসব বন্যপ্রাণী পুনরুদ্ধার করা হবে। এসব প্রাণী রক্ষা করার জন্য বিভিন্ন ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে। বন ও বন্যপ্রাণী রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, বন্যপ্রাণী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 15 =

আরও পড়ুন