রাঙামাটিতে চলছে ৭২ ঘণ্টার হরতাল, বিক্ষিপ্ত মিছিল, অগ্নিসংযোগ, ১ পিকেটার ছুরিকাহত

Untitled-2 copy

আলমগীর মানিক,রাঙ্গামাটি:
প্রস্তাবিত পার্বত্য ভূমি কমিশন সংশোধন আইন বাতিলের দাবীতে পাচঁটি বাঙ্গালী সংগঠনের ডাকে ৭২ঘন্টার হরতাল চলছে পার্বত্যাঞ্চলে। রাঙামাটিতে সকাল থেকে শহরের অভ্যন্তরীন ও দুরপাল্লার সড়ক পথে সবধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। দোকান পাঠ বন্ধ থাকার পাশাপাশি জেলার ছয়টি উপজেলার নৌ-পথে কোন লঞ্চ ছাড়েনি। সকাল থেকে হরতাল সমর্থনকারীরা মানিকছড়ি, ভেদভেদী, বনরুপা, কাঠালতলী, রির্জাভ বাজার, তবলছড়িতে পিকেটিং শুরু করে।

পিকেটাররা রাস্তায় টায়ার জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং হরতালের সমর্থনে মিছিল করে। বেলা বাড়ার সাথে সাথে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পিকেটারদের উপস্থিতি বাড়তে থাকে এর সাথে সাথে শহরের বনরূপাসহ বিভিন্ন এলাকায় খন্ড খন্ড মিছিলের পাশাপাশি রাস্তায় টায়ার জ্বালানোর হিড়িক ছিল লক্ষণীয়। এছাড়া শহরের উন্নয়ন বোর্ড সংলগ্ন প্রধান সড়কে রাস্তার উপর গাছের গুড়ি ফেলে হরতালের পক্ষে শ্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদের নেতাকর্মীরা।

বেলা সাড়ে এগার টার সময় বনরূপা বাজারে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করা হয়েছে পাবর্ত্য যুব ফ্রন্টের পক্ষ থেকে। এদিকে নেতাকর্মীদের সাথে নিয়ে রাঙামাটি শহরের প্রবেশ মুখ মানিকছড়িতে পিকেটিংয়ে খুবই শক্ত অবস্থানে ছিলেন সমঅধিকার আন্দোলনের জেলা কমিটির নেতা আবু বক্কর মোল্লা। এছাড়া আইন-শৃংখলা রক্ষায় শহরের বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

Untitled-1 copy
৭২ ঘন্টা হরতালের প্রথমদিনের বিকেলে রাঙামাটি শহরের আওয়ামীলীগ অফিস সংলগ্ন এলাকায় সরকার সমর্থকদের হামলায় মানিক নামে একজন বাঙ্গালী পিকেটার গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গেছে।
স্থানীয়রা জানায়, হরতাল চলাকালে রোববার বিকেলের দিকে ছাত্রলীগ ও যুবলীগের তিনজন নেতাকর্মী একটি মোটর সাইকেলে চড়ে আওয়ামীলীগের অফিস পার হওয়ার সময় পিকেটারদের সাথে বাকবিতন্ডায় লিপ্ত হয়।

এসময় এক যুবলীগ কর্মীর পকেটে থাকা টিপ চুরি দিয়ে পিকেটার মানিককে বেশ কয়েকটি আঘাত করে, পরে স্থানীয়রা এগিয়ে আসলে ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থল আওয়ামীলীগ অফিসের সামনে বিপুল পরিমান পুলিশ মোতায়েন করা হয় যাতে করে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে।
এই ঘটনার সত্যতা নিশ্চিত করে কোতয়ালী থানার কর্তব্যরত এএসআই রহিম জানান, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে আমাদের লোক প্রয়োজনীয় ফোর্স নিয়ে গেছে তিনি না আসা পর্যন্ত বিস্তারিত কিছূ জানাতে পারবো না।

শুক্রবার রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনসহ পাচঁটি বাঙ্গালী সংগঠন পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের প্রস্তাবিত সংশোধনী আইন বাতিলের দাবীতে আজ থেকে রাঙ্গামাটিসহ অপর দুই পার্বত্য জেলায় ৭২ ঘন্টার হরতালের ডাক দেয়।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন