অদৃশ্য শাসন ব্যবস্থার ফলে পাহাড়ের মানুষ নিরাপত্তাহীনতায় বসবাস করছে- সন্তু লারমা

sontu larma pic,1
স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
পাহাড়ে এখনো অদৃশ্য শাসন ব্যবস্থার চালু রয়েছে। যার কারণে পাহাড়ের মানুষ নিরাপত্তাহীনতায় বসবাস করছে। পার্বত্য চুক্তি বান্তবায়ন না হওয়া পর্যন্ত কোন সমস্যর সমাধান হবে না বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

বৃহষ্পতিবার সকাল ১১টায় রাঙামাটি সদরের বালুখালী ইউনিয়নের কাইন্দারমুখে আয়োজিত কৃতি শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষানুরাগী সম্মাননা অনুষ্ঠানে সন্তু লারমা এ কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা পার্বত্য চুক্তি যথাযথভাবে বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে শিক্ষা ব্যবস্থা বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করে এই নেতা আরো বলেন, ১৯৯৭ সালে পার্বত্যাঞ্চলের নানা বিষয়ে সমস্যা থাকার কারণে পার্বত্য চুক্তি স্বাক্ষর হয়ে ছিল। কিন্তু চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন না হওয়ার ফলে শিক্ষা ব্যবস্থাসহ পাহাড়ের নানা সমস্যা সমাধান হতে পারছে না। ১৯১৫ সালে ছাত্রদের নিয়ে যে যুব সমিতি গঠিত হয়েছিল তা পার্বত্যাঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষগুলোর ঘরে শিক্ষার আলো পৌছে দিতে বিরাট ভূমিকা রখেছে। তাছাড়া এমএন লারমার শিক্ষা আন্দোলন এখন প্রতিফলন হয়েছে। দীর্ঘ ২বছর পর হলেও পার্বত্যাঞ্চলে সুশিক্ষা ব্যবস্থা চালু হয়েছে। পার্বত্যাঞ্চলের ১৪টি ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীও এখন শিক্ষিত হতে আগ্রহী হয়ে উঠেছে।

পাহাড়ের সকল সম্প্রদায়ের মিলিত প্রয়াসে পাহাড়ে শিক্ষা ব্যবস্থা জোরদার করার আহবান জানিয়ে তিনি বলেন, যদি পাহাড়ে সুশিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হয়ে তাহলে অবশ্যই পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি যথাযথ বাস্তবায়ন করতে হবে।

বালুখালী ইউনিয়ন পরিষদের উদ্যোগে আয়োজিত এই শিক্ষা সন্মাননা অনুষ্ঠানে পরিষদের চেয়ারম্যান বিজয় গিরি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত শিক্ষা সন্মেলনে আরো বক্তব্য রাখেন, রাঙামাটি সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা রুমানা রহমান শম্পা, উপজেলা শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা, সদর উপজেলার শিক্ষক সমিতির সভাপতি সবিনয় দেওয়ান, বালুখালী ৭নং ওয়ার্ডের সদস মনিক্য চাকমা,বসন্ত মনি সরকারি প্রার্থমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষাক সত্যপ্রিয় চাকমা, সাংবাদিক হরি কিশোর চাকমা প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন