হৃদরোগে আক্রান্ত হয়ে সন্ত্রাসী সৌরভ চাকমার মৃত্যুর জেরে

অবরোধের নামে খাগড়াছড়িতে ইউপিডিএফের নৈরাজ্য

fec-image

হৃদরোগে আক্রান্ত হয়ে সন্ত্রাসী সৌরভ চাকমার মৃত্যুর জেরে আহুত অবরোধে খাগড়াছড়ির কয়েকটি স্থানে ইউপিডিএফ প্রসীত গ্রুপের সন্ত্রাসীরা চোরাগুপ্তা হামলায় নৈরাজ্য চালালেও সার্বিকভাবে জেলায় অবরোধ পালিত হয়েছে ঢিলে-ঢালাভাবে। অনেক উপজেলায় অবরোধের কোন প্রভাবই পড়েনি।

পার্বত্যনিউজের জেলার সকল উপজেলার প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে জানা যায়, সকাল ৬ টায় অবরোধ শুরু হওয়ার কথা থাকলেও তার আগেই মোটরসাইকেল ও সিএনজিতে আগুন, ট্রাক ভাংচুর, রাস্তায় গাছের গুড়ি ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা চালিয়েছে। তবে আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় কোথাও বেশিক্ষণ দাঁড়াতে পারেনি পিকেটাররা।

এদিকে অবরোধের নামে নাশকতার সৃষ্টির চেষ্টার অভিযোগে লক্ষ্ণীছড়িতে ইউপিডিএফ প্রসীত গ্রুপের দুই সন্ত্রাসীকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। হৃদরোগে আক্রান্ত হয়ে সন্ত্রাসী সৌরভ চাকমার মৃত্যুর জেরে খাগড়াছড়িতে ইউপিডিএফ প্রসীত গ্রুপ এ আধাবেলা সড়ক অবরোধের ডাক দেয়। অবরোধের নামে সহিংসতা ঠেকাতে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ছিল তৎপর।

স্থানীয় সূত্রগুলো জানায়, সকাল ৮টার দিকে গুইমারার বাইল্যাছড়ি জোড়া ব্রিজ এলাকায় ইউপিডিএফ’র সন্ত্রাসীরা কাঁচামাল বাহী একটি সিএনজিতে আগুন ও চালককে পিটিয়ে আহত করে। খবর পেয়ে নিরাপত্তা বাহিনী ও ফায়ার সার্ভিনের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।

ভোর ৪টার দিকে মানিকছড়ির জামতলা এলাকায় একটি বাঁশ বোঝাই ট্রাকে হামলা চালিয়ে ভাংচুর চালায়।

সকাল ৭টার দিতে রামগড়ের যৌথ খামার এলকায় ইউপিডিএফ সন্ত্রাসীরা রাস্তায় গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধের চেষ্টা চালায়। তবে তাৎক্ষণিক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে ধাওয়া করলে সন্ত্রাসীরা পালিয়ে যায় বলে জানিয়েছেন রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুজ্জামান।

অবরোধ চলাকালে মাটিরাঙা উপজেলার তবলছড়ি লাইফুপাড়ায় একটি মোটরসাইকেল জ্বালিয়ে দেয় সন্ত্রাসীরা।

এদিকে লক্ষ্ণীছড়িতে অবরোধে নামে নাশকতা অভিযোগে বিউটি চাকমা(২৫) ও শুভ চাকমা(২২) নামে ইউপিডিএফ প্রসীত গ্রুপের দুই সন্ত্রাসীকে আটক করে। বিষয়টি নিশ্চিত করেছেন,লক্ষ্ণীছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: হুমায়ুন কবীর।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ রশীদ জানান, সকালে খাগড়াছড়ি-পানছড়ি সড়কের শিব মন্দির এলাকায় পিকেটিং-এর চেষ্টা করলে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ধাওয়া খেয়ে পালিয়ে যায় সন্ত্রাসীরা।

তবে অবরোধের কোন প্রভাব পড়েনি খাগড়াছড়ি সদর, মহালছড়ি ও দীঘিনালায়।

এদিকে খাগড়াছড়ি জেলা সদরে ইউপিডিএফ প্রসীত গ্রুপের আজ ডাকা আধাবেলা আধাবেলা সড়ক অবরোধ কোন প্রভাব পড়েনি। ঢাকা থেকে ছেড়ে আসা নৈশ কোচগুলো সকালে নিবিঘ্নে খাগড়াছড়ি পৌছে। জেলা শহরে জীবন যাত্রা ছিল স্বাভাবিক। শহরে প্রতিদিনের মত সব ধরনের হালকা যানবাহন চলাচল করেছে। অবরোধের সমর্থনে শহরের কোথাও পিকেটিং চোখে পড়েনি। ঘটেনি কোন অপ্রীতিকর ঘটনাও।

পার্বত্যনিউজের দীঘিনালা প্রতিনিধি আব্দুর রহমান জানান, সকাল থেকে দীঘিনালা উপজেলায় সব কিছু স্বাভাবিক ছিল। সিএনজি ও টমটম সবই চলেছে।

পার্বত্যনিউজের মহালছড়ি প্রতিনিধি মো. সাহাদাত হোসেন জানান, মহালছড়িতে সব ধরনের হালকা যানবাহন চলেছে। অবরোধের কোন প্রভাব মানুষের জীবনে।

তবে খাগড়াছড়িতে স্বতঃস্ফুর্তভাবে ইউপিডিএফ’র ডাকা আধা বেলা সড়ক অবরোধ পালিত হয়েছে বলে দাবী করে বিবৃতি দিয়েছেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ’র) প্রসীত গ্রুপের প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা।

প্রসঙ্গত,গত ১৬ মার্চ(মঙ্গলবার)সকাল ৮টার দিকে খাগড়াছড়ি জেলার দীঘিনালার বাবুছড়ায় নিরাপত্তা বাহিনীর অভিযানে অস্ত্র,গুলি ও বিপুল সামরিক সরঞ্জামসহ ইউপিডিএফ প্রসীত গ্রুপের সামরিক কমান্ডার মিলন ওরফে সৌরভ চাকমাকে আটক করা হয়। আটকের সে অসুস্থ বোধ করলে তাকে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় বেলা ১১টায় সেখানে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পেয়ার আহম্মেদ।

দীঘিনালা সূত্র জানায়, তার বিরুদ্ধে একাধিক হত্যা, চাঁদাবাজি ও অস্ত্র মামলার পলাতক ছিলেন।চিকিৎসকের মতে, মিলন চাকমা ওরফে সৌরভ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবরোধ, ইউপিডিএফ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন