অবশেষে স্বস্তির নিশ্বাস, রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে যান চলাচল শুরু

fec-image

রাঙামাটি সদরের কুতুকছড়ি এলাকায় অতিরিক্ত পাথর বোঝাই ট্রাকের ভারে ১২ জুন সকালে বেইলী ব্রিজ ভেঙ্গে যাওয়ায় রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে দীর্ঘ ১৩দিন যান চলাচল ব্যাহত ছিলো। সড়ক ও জনপদ বিভাগ এবং ২০ ইসিবি ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রকশন ব্রিগেড এর যৌথ প্রচেষ্টায় অবশেষে একটি বিকল্প সড়ক নির্মাণ করা হয়েছে। সোমবার (২৫ জানুয়ারি) সকাল থেকে বিকল্প সড়কটি খুলে দেওয়ায় মানুষ এখন কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলছে।

তবে সড়ক বিভাগ থেকে বলা হয়- বিকল্প সড়ক নির্মাণ করা হলেও সড়কটি দিয়ে শুধু হালকা যান চলাচল করতে পারবে।

সড়ক ও জনপথ বিভাগ রাঙামাটি জেলার নির্বাহী প্রকৌশলী মো: শাহে আরেফীন বলেন, কুতুকছড়ি সড়কটি সচল করতে সড়ক ও জনপথ বিভাগ এবং সেনাবাহিনীর ২০ ইসিবি গত ১৫ জানুয়ারি থেকে যান চলাচলের জন্য একটি বিকল্প সড়ক নির্মাণের কাজ শুরু করে। তবে স্থায়ীভাবে সড়ক নির্মাণ করতে ওই এলাকায় বেইলী ব্রিজের বদৌলতে পিসি (আরসিসি) ৮১ মিটার লম্বা গার্ডার ব্রীজ নির্মাণ করা হবে খুব শিগগিরই। এইজন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে প্রকৌশলী যোগ করেন।

তিনি বলেন, কুতুকছড়ি সড়কটিসহ তিন পাবর্ত্য জেলার ৯৭ টি বেইলী সেতু এবং চট্টগ্রাম-কক্সবাজারের ২০ টি বেইলী সেতুর স্থলে আরসিসি গার্ডার ব্রীজ নির্মাণে এক হাজার ৩০৮ কোটি টাকার একটি প্রকল্প তৈরি করা হয়েছে। প্রকল্পটি একনেকে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। যদি পাস হয় তাহলে কাজ শুরু করা হবে।

তিনি আরও বলেন, বর্তমানে নির্মিত বিকল্প সড়কটি দিয়ে বাসসহ হালকা যান চলতে পারবে। তবে পাঁচ টনের অধিক কোন পরিবহন চলতে পারবে না।

গত ১২জুন সকালে রাঙামাটি সদরের কুতুকছড়ি এলাকায় অতিরিক্ত একটি পাথর বোঝাই ট্রাকের ভারে বেইলী ব্রিজ ভেঙ্গে গেলে সেইদিন ট্রাক চালকসহ তিনজন মারা যান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন