parbattanews

অবহেলায় পচে নষ্ট হচ্ছে কোটি টাকার মূল্যবান কাঠ

Forest Pic

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি : 

খাগড়াছড়ি জেলার দীঘিনালায় অযত্ন আর অবহেলায় নষ্ট হচ্ছে প্রায় কোটি টাকা মূল্যের ৩০ হাজার ঘনফুট মূল্যবান কাঠ। দীঘিনালার জামতলী ফরেস্ট অফিস প্রাঙ্গণে কাঠ ব্যবসায়ী ও বন বিভাগের অনড় অবস্থানে পচে নষ্ট হতে চলেছে কাঠের শতকরা আশি ভাগই। এর সঠিক সুরাহা না হলে কিছু দির পর বাকি কাঠও নষ্ট হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে। এতে একদিকে যেমন ক্ষতিগ্রস্থ হবে ব্যবসায়ীরা, অন্যদিকে রাজস্ব হারাবে সরকার।

ব্যবসায়ী ও বন বিভাগ সূত্রে জানা গেছে, ২০০৬ সালের শেষ দিক যৌথ বাহীনির অভিযানে বিভিন্ন এলাকা থেকে আটক করা হয় প্রায় ৩০ হাজার ঘনফুট কাঠ। বন বিভাগের দাবি, এসব কাঠ সংরক্ষিত বনাঞ্চলের। ব্যবসায়ীরা অবৈধ উপায়ে পাচার করছে অভিযোগে আটক করা হয়।

ব্যবসায়ীদের দাবি, তারা বন বিভাগের নিয়ম মেনেই ব্যবসা করছেন। খাগড়াছড়ির কাঠ ব্যবসায়ী মনিরুল ইসলাম বলেন, তার কাঠ আটক করে হয়রানি করছে বন বিভাগ। তিনি বলেন, ২০০৬ সালে ৪২ ট্রাক কাঠ আটক করে বন বিভাগ। পরবর্তিতে হাইকোর্ট এবং বন মন্ত্রনালয়ের নির্দেশ থাকার পরও কাঠ ফেরত দিতে গড়িমসি করছে।

কাঠ নষ্ট হওয়ার জন্য ব্যবসায়ীদরে দায়ী করে ফরেস্ট রেঞ্জার মো. মাসুদ সরদার বলেন, হাইকোর্টের রায় এবং পরিবেশ ও বন মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী তারা সররকারী রাজস্ব মূল্য পরিশোধ করে কাঠ নিয়ে যেতে ব্যবসায়ীদের বারবার চিঠি পাঠানোর পরেও তারা কাঠ নেয়নি।

Exit mobile version