‘অবিলম্বে পার্বত্য ভূমি কমিশন আইন-২০১৩ বাতিল করতে হবে’

PBCP-4-23.09.13

আলমগীর মানিক, রাঙামাটি:
সোমবার ভূমি কমিশন বাতিলের দাবীতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ রাঙ্গামাটি জেলার যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ মিছিলটি পৌরসভা চত্ত্বর হতে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিল পরবর্তী সমাবেশে পার্বত্য নাগরিক পরিষদের জেলা আহবায়ক বেগম নুর জাহানের সভাপতিত্ত্বে পার্বত্য ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য ছাত্র ঐক্য পরিষদের জেলা সভাপতি উজ্জ্বল পাল, পার্বত্য যুব ফ্রন্টের উপদেষ্টা কাজী মুহাম্মদ জালোয়া, পার্বত্য নাগরিক পরিষদের জেলা সদস্য সচিব-জামাল উদ্দীন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা সভাপতি মোহাম্মদ ইব্রাহিম, সিঃ সহ-সভাপতি সেলিম উদ্দীন, ও সহ-প্রচার সম্পাদক মোঃ আলী আজগর বাদশা প্রমুখ।

বক্তারা অবিলম্বে জনবিরোধী ও সংবিধান পরিপস্থী পার্বত্য ভূমি কমিশন আইন বাতিলের দাবী জানান। নেতৃবৃন্দ বলেন পার্বত্য চট্রগ্রামের পাহাড়ি-বাঙ্গালীর প্রায় ৮০শতাংশ জনগণই পার্বত্য চট্রগ্রাম চুক্তি মানে না। ঐ চুক্তির আলোকে পার্বত্য ভূমি কমিশন আইন ২০১৩ কখনো জনগণের স্বার্থ রক্ষা হবে না। এইটি পার্বত্য অঞ্চল থেকে বাঙ্গালী উচ্ছেদের এবং বাংলাদেশ থেকে পার্বত্য চট্রগ্রামকে আলাদা করার গভীর ষড়যন্ত্র বলে বক্তারা মনে করেন। ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তির মাধ্যমে বাঙ্গালীদের স্বাধীন দেশে দ্বিতীয় শ্রেণীর নাগরিক করা হয়েছে। যা সংবিধান পরিপস্থী বক্তারা অবিলম্বে অবৈধ আঞ্চলিক পরিষদ বাতিল করে আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদের নির্বাচন দাবী করেন।

বক্তারা হুশিয়ারী উচ্চারণ করে বলেন, পার্বত্য ভূমি কমিশন আইন ২০১৩ বাতিল করা না হলে, হরতালসহ- কঠোর কর্মসূচীর মাধ্যমে তিন পার্বত্য জেলাকে অচল করে দেত্তয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন