অর্থ আত্মসাত মামলায় বান্দরবান অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার আটক

fec-image

দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলায় বান্দরবান অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার নিবারন চন্দ্র তঞ্চঙ্গ্যা (৫৯) কে গ্রেফতার করা হয়েছে। মসলা চাষীদের বিতরণের অর্থ-আত্মসাতের ঘটনায় দায়েরকৃত মামলায় রোববার চট্টগ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। এই মামরায় ম্যানেজার’সহ আরো ৫ জনকে আসামী করা হয়েছে।

মামলার বাদী দুদকের চট্টগ্রাম-২ উপ-সহকারী পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা মুহাম্মদ জাফর সাদেক শিবলী বলেন, আদা-হলুদ চাষের জন্য ২০১১-১২ এবং ২০১২-১৩ অর্থ সালে বান্দরবান জেলায় ৩০ টি ঋণের মধ্যে অগ্রণী ব্যাংকের বান্দরবানের সাবেক মাঠকর্মী জ্যোতিষ কুমার খীসা ও জ্ঞান চাকমা ১১টি করে ২২টি ঋণের অনুমোদনের জন্য সুপারিশ করেন।

মাঠকর্মী হীরেন্দ্র লাল চাকমা ৮টি ঋণের অনুমোদনের জন্য সুপারিশ করেন। কিন্তু তিন জন মাঠকর্মীর সুপারিশকৃত ৩০ টি ঋণের অনুমোদনকারী কর্মকর্তা ছিলেন বান্দরবান অগ্রণী ব্যাংকের সাবেক শাখা ব্যবস্থাপক নিবারন চন্দ্র তনচংগ্যা। স্থানীয় দালাল ক্যচিঅং মারমা প্রায় সবকটি ঋণের বিপরীতে গ্রাহকদের নিকট হতে ছবি এবং জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে নিজেই আবেদন ফরম পূরণ, স্বাক্ষর প্রদান সহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে জমা দেন।

ত্রিশটি ঋণের বিপরীতে অগ্রণী ব্যাংক বান্দরবান শাখা হতে ২৮ লাখ ৯০ হাজার টাকা পাহাড়ীদের আদা ও হলুদ চাষীদের মাঝে বিতরণ করা হবে দেখিয়ে উত্তোলন করা হয়। কিন্তু পরবর্তীতে কয়েকজন চাষীকে এক লাখ ২০ হাজার টাকা প্রদান করে বাকী ২৭ লাখ ৭০ হাজার টাকা আত্মসাত করেন। যা সুদাসলে মোট ৫০ লাখ ২২ হাজার ৫০৫ টাকা হয়েছে। তদন্তে আত্মসাতের বিষয়টি প্রমানিত হওয়ায় অভিযুক্ত ৫ জনের বিরুদ্ধে দুদকে মামলা করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম-২ দূর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মাহবুবুল আলম বলেন, মসলা চাষীদৈর মাঝে বিতরণের নামে ব্যাংকের অর্থ-আত্মসাতের মামলায় প্রধান আসামী অগ্রণী ব্যাংক বান্দরবান শাখার সাবেক ম্যানেজার নিবারন চন্দ্র তঞ্চঙ্গ্যা’কে বাসা থেকে আটক করা হয়েছে। অন্য আসামীদেরও আটকের চেষ্টা চলছে। মামলার তদন্তকালে আত্মসাতের ঘটনায় অন্যকারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দুর্নীতি দমন কমিশন, নিবারন চন্দ্র তঞ্চঙ্গ্যা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন