parbattanews

‘আগামীতে কলাবতী শাড়ি দেশের বাইরে ছেয়ে যাবে’

পার্বত্য জেলা বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেছেন, সর্বপ্রথম বান্দরবানে কলার তন্তু থেকে তৈরি কলাবতী শাড়ি দেশের জনপ্রিয়তা পেয়েছে। এই শাড়ি প্রথম তৈরি পর প্রধানমন্ত্রী নিকট উপহার দেওয়া হয়েছে বলে পার্বত্য এলাকার সুনাম বয়ে এনেছে। তাছাড়া পার্বত্য এলাকায় তৈরীকৃত শাড়ি দেশে এখন চাহিদা বেড়ে গেছে। আগামীতে কলাবতী শাড়ি রপ্তানির মধ্য দিয়ে দেশের বাইরে ছেয়ে যাবে।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে উজানী পাড়া এলাকায় বান্দরবান ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) সভাকক্ষে কলাবতী শাড়ি তৈরীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ও সহযোগিতা ছিল জেলা প্রশাসন।

এসময় বক্তারা বলেন, পার্বত্য এলাকার পাশাপাশি ৬৪টি জেলায় এই প্রশিক্ষণ করানো উদ্যোগ নেওয়া হয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে অন্যান্য জেলায় নারী উদ্যোক্তা ছড়িয়ে যাবে বলে আশা করেন তারা।

সবশেষে দুইমাস ব্যাপী কলা গাছের তন্তু থেকে তৈরি ৫০ জন প্রশিক্ষণার্থী মাঝে সনদ পত্র তুলেন দেন। এছাড়াও সাড়ে তিনহাজার করে ১ লাখ ৭৫ হাজার টাকা নগদ অর্থ প্রদান করেন প্রধান অতিথি।

অনুষ্ঠানে জেলা ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) উপ ব্যবস্থাপক মো. শামীম আলম সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসক রাজীব বিশ্বাস, প্রেসক্লাবে সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ প্রশিক্ষণার্থী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Exit mobile version