আগামী সপ্তাহে ৯৬ ঘণ্টা হরতাল ও সরকারের সাথে বৈঠকের প্রস্তুতি নিচ্ছে সমঅধিকার

ডেস্ক রিপোর্ট:

বিতর্কিত ভূমি কমিশন ২০১৩ বাতিল না হলে আগামী সপ্তাহে ৯৬ ঘন্টা হরতাল ডাকার প্রস্তুতি চলছে।
পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য গণপরিষদ, বাঙালি কৃষক শ্রমিক কল্যাণ পরিষদ, সমঅধিকার নারী আন্দোলন, সমঅধিকার ছাত্র আন্দোলন ও সমঅধিকার যুব আন্দোলনের যৌথ নেতৃত্বে আগামী সপ্তাহে ২৩,২৪,২৬,২৭ জুন ৯৬ ঘন্টার হরতাল ডাকার প্রস্তুতি চলছে।

সমঅধিকার আন্দোনের মহাসচিব মনিরুজ্জামান মনির এক টেলিকন্ফারেন্সে বাঙালি কৃষক শ্রমিক কল্যাণ পরিষদের সভাপতি রেজাউল করিম হেলাল, পার্বত্য গণপরিষদের চেয়ারম্যান জালাল উদ্দিন চৌধুরী আলমগীর, সমঅধিকার নারী আন্দোলন নেত্রী শায়েলা জেসমীন হেলেনসহ পাহাড়ের সক্রিয় ছাত্র ও যুব নেতাদের সাথে মতবিনিময় করে উপরোক্ত সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

এদিকে আগামী ২৪ জুন রাঙামাটিতে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী ও স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর সমঅধিকার আন্দোলনের নেতৃবৃন্দের সাথে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেছেন। তবে সংসদীয় কমিটির পরীক্ষা নীরিক্ষার পর ২৩ জুন বিলটি পুনরায় সংসদে ওঠার কথা রয়েছে। সেদিনই যদি বিলটি পাশ হয়ে যায় তবে পরদিন সরকারের সাথে বৈঠক করে কি হবে তা জানাননি সমঅধিকার মহাসচিব।

তবে পাহাড়ের বাঙালি নেতৃবৃন্দ জানিয়েছেন, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বিতর্কিত ভূমি কমিশন ২০১৩ প্রত্যাহারের ঘোষনা না দেওয়া পর্যন্ত পার্বত্যবাসী বাঙালিরা আন্দোলন থেকে পিছু হটবেনা। এর ফলশ্র“তিতে আগামী নির্বাচনে বর্তমান আওয়ামী লীগ সরকারকে তিন পার্বত্য জেলার তিনটি সংসদীয় আসন হারাতে হতে পারে বলেও সমঅধিকার আন্দোলনের পক্ষ থেকে কঠোর হুশিয়ারী ঘোষনা করা হয়েছে। তাই সরকারের শেষ মুহুর্তে পার্বত্যবাসী বাঙালিদের ভূমি অধিকার নিয়ে কোনরূপ বিতর্কিত সিদ্ধান্ত না নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন