আগামী ৫ বছরের মধ্যে কক্সবাজার বাসযোগ্যতা হারাবে : বিশ্ব পরিবেশ দিবসে বক্তারা

Cox

স্টাফ রিপোর্টার, কক্সবাজার :

কক্সবাজারে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ বিধ্বংসকারীর বিরুদ্ধে প্রতীকি ধিক্কার কর্মসূচী পালিত হয়েছে। মঙ্গলবার সকালে কক্সবাজার জেলা প্রশাসক কার্য়ালয় চত্বরে ব্যতিক্রমধর্মী এ কর্মসূচী পালিত হয়। এসময় বক্তারা বলেন, ‘কক্সবাজারে এখন যে ভাবে পাহাড় দখল ও কর্তন, বাকঁখালী নদী ও সমুদ্র সৈকত দখল ও দূষণের ভয়াবহতা চলছে তা অব্যাহত থাকলে আগামী ৫ বছরের মধ্যে পর্যটন শহর কক্সবাজার বাসযোগ্যতা হারিয়ে ফেলবে। পরিবেশ বিধ্বংসী এসব কর্মকান্ডের প্রভাব শুধু কক্সবাজারে নয়, দেশ ছাড়িয়ে বিদেশেও এর বিরুপ প্রভাব পড়বে। তখন কক্সবাজার নিয়ে গর্ব করার কিছুই থাকবেনা। তাই এসব ক্ষেত্রে এখনই কার্যকর পদক্ষেপ নিতে হবে।’

কর্মসূচীত্তোর সভায় কক্সবাজারের পরিবেশ বিধ্বংসী বিভিন্ন বিষয় নিয়ে কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে বেশ কিছু তথ্য উপস্থাপন করেন। তার মধ্যে রয়েছে, জেলায় বর্তমানে ৩৫ হাজার বন ভুমি দখল করে পাহাড় ও বন কেটে প্রায় ৮০ হাজার অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে। এ ছাড়া খাস জমির পাহাড় শ্রেণীর ৭০ শতাংশ পাহাড় কাটা হয়েছে এবং বর্তমানে বাকী ভুমিতেও অব্যাহত রয়েছে। আদালতের নির্দেশ অমান্য করে কক্সবাজার সমুদ্র সৈকত দখল করে নির্মাণ করা হয়েছে অবৈধভাবে ৭০০ স্থাপনা। ৫২ হ্যাচারীর বর্জ্য সরাসরি ফেলা হচ্ছে সৈকতে। অব্যাহত রয়েছে শামুক-ঝিনুক ও পোনা নিধন অব্যাহত রয়েছে। বাকঁখালীর দু’তীরে ৩ হাজার একর জমি দখল করে শতাধিক অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে। শহরের ২ লাখ মানুষের বর্জ্য প্রতিদিন ফেলা হচ্ছে এ নদীতে।

এতে বক্তব্য রাখেন, কক্সবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ফজলুল কাদের চৌধুরী, কক্সবাজার প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রিয়তোষ পাল পিন্টু, জাসদের কক্সবাজার জেলা সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, শিক্ষাবিদ নাসির উদ্দিন, পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম,জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক বিশ্বজিত পাল বিশু, জেলা গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সভাপতি চন্দন কান্তি দাশ প্রমূখ।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দীপুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল মামুনের পরিচালনায় অনুষ্ঠিত এ সভায় আরো বক্তব্য রাখেন, চ্যানেল আই পরিবেশ ক্লাব এর সভাপতি মোহাম্মদ উর রহমান মাসুদ, বাংলা ভিশনের কক্সবাজার প্রতিনিধি এম আর খোকন, কক্সবাজার সাংবাদিক সংসদের সভাপতি আযাদ মনছুর ও সাধারণ সম্পাদক আহসান সুমন, অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইমাম খাইর, অনলাইন পোর্টার কক্সবাজার সময়’র সম্পাদক এ এইচ মেলিম উল্লাহ, ঝিনুকমালা খেলাঘর আসরের সভাপতি সুধিমল পাল পান্না ও সাংবাদিক আব্দুল আজিজ প্রমূখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন