আগুনাতংকে ফায়ার ব্রিগেড ষ্টেশন চায় পানছড়িবাসী

 শাহজাহান কবির সাজু, পানছড়ি:

খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় বছরের এই সময়ে বিরাজ করে আগুনাতংক। তাই স্বস্তিতে নেই উপজেলা সদর বাজার থেকে শুরু করে অলি-গলির দোকানীরা। বিগত ২০০০ সাল থেকে শুরু করে প্রতি বছরই অগ্নিকান্ডের ঘটনা যেন মানুষের গা-সহনীয় ঘটনায় পরিনত হয়েছে এ সীমান্তঘেঁষা প্রত্যন্ত পানছড়িবাসীর। তাই ঘুম নেই উপজেলার এপার থেকে ওপারের বাসিন্দা ও দোকানীদের।

এরই মাঝে গত এক সপ্তাহে ঘটে গেল দুটি অগ্নিকান্ড। ৩নং পানছড়ি ইউপির আদর্শ মুসলিমপাড়া গ্রামের বয়োবৃদ্ধ আবদুস ছমদ কাঁথা-বালিশ থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় সব জিনিসপত্র আগুনে পুড়ে গেছে। বর্তমানে আবদুস সামাদ পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নিচে মানবেতর দিন যাপন করছে। এদিকে, পানছড়ি উপজেলা পরিষদের পুরনো ভবনটি সম্পূর্ন আগুনে ভষ্মীভুত হয়। ক্ষতি হয় পাঁচ লক্ষাধিক টাকার।

কিন্তু উপায়হীন মানুষের নির্বাক হয়ে তাকিয়ে থাকা ছাড়া কিছুই করার থাকেনা সর্বসাধারণ থেকে শুরু করে বিভিন্ন বাহিনীর। তাই সবার দীর্ঘশ্বাস কার দয়ায় পানছড়িবাসী পাবে একটি ফায়ার ব্রিগেড ষ্টেশন। হবে হচ্ছে বলে আজ প্রায় দীর্ঘ পাঁচ-ছয় বছর তীর্থের কাকের মতো অধীর আগ্রহ নিয়ে পানছড়িবাসীর অপেক্ষা কখন স্থাপিত হচ্ছে ফায়ার ব্র্রিগেড ষ্টেশন। শুধু ফায়ার ব্রিগেড নয়, পানছড়ি বিদ্যুতের সাব ষ্টেশন নিয়েও নানা নাটকীয় কাহিনী চলার পর আপাতত: সবাই নিশ্চুপ। ফায়ার ব্রিগেড স্থাপনের জন্য জায়গা সংক্রান্ত জটিলতা থাকলেও পানছড়ি বিদ্যুৎ বিভাগের রয়েছে টিন্ডটি টিলায় বিশাল জায়গা। অথচ কারো কোন মাথা ব্যাথ্যা নেই।

পানছড়ির বাজার ব্যবসায়ী থেকে শুরু করে অভিজ্ঞ মহলের সাথে আলাপকালে জানা যায়, পানছড়ি একটি অভিভাবকহীন উপজেলা। বড় বড় নেতা বসন্তের কোকিলের মত আসে আর বড় বড় আশার বাণী শুনিয়ে নিজেদের স্বার্থ হাসিল করে গা ঢাকা দেয়। তাই পানছড়িবাসীর আকূল আকুতি, প্রশাসনিক উদ্যোগে যদি শীঘ্রই একটি ফায়ার ব্র্রিগেড ষ্টেশন স্থাপনের ব্যবস্থা করে তাহলে এই অবহেলিত জনপদের মানুষের মনে স্বস্তির সু-বাতাস বইবে। ##

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন