parbattanews

আজ অজি-প্রোটিয়া হাইভোল্টেজ লড়াই

বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। আর বিশ্বকাপের সবচেয়ে দুর্ভাগা দল দক্ষিণ আফ্রিকা। ১২ আসরের মধ্যে পাঁচবার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। বিপরীতে আজ অবধি ফাইনালের নাগাল পায়নি প্রোটিয়ারা। এদিকে ভারতের বিপক্ষে হেরে শুরু করা অজিরা নামবে প্রথম জয়ের খোঁজে। এমনি অবস্থায় আজ বৃহস্পতিবার লখনৌয়ের একানা স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে ক্রিকেটের এই দুই পরাশক্তি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২.৩০ মিনিটে।

ইতিহাস-ঐতিহ্য আর স্নায়ুর সব লড়াইয়ের রচয়িতা যেন অস্ট্রেলিয়া আর আফ্রিকানরাই! লক্ষ্ণৌতে ক্রিকেট বিশ্বকাপে আজ দু’দলের লড়াইয়ের আগে ইতিহাসটাই ফিরে আসছে বারবার। বিশ্বকাপে অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকার ধ্রুপদি এ লড়াই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

বিশ্বকাপের পুরোনো দ্বৈরথটি যখন আলোচনায়, তখন চাপকে জয় করার প্রচেষ্টা অসিদের। গত এক মাসের মধ্যে ওয়ানডেতে দু’দল মুখোমুখি হয়েছিল পাঁচবার। দক্ষিণ আফ্রিকার মাটিতে এক দিনের সিরিজ হেরেছিল অস্ট্রেলিয়া। অবশ্য প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, স্টিভেন স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েলের মতো ভরসার নামগুলো ছিল না।

এই তারকারা বিশ্বকাপে ফিরলেও ভারতের বিপক্ষে পারেননি প্রত্যাশার সঙ্গে প্রাপ্তি মেলাতে। প্রাক-বিশ্বকাপের ধারাবাহিকতা বিশ্বমঞ্চেও ধরে রাখা প্রোটিয়ারা তো শ্রীলঙ্কার বিপক্ষে নতুন রেকর্ডও গড়েছিল। কুইন্টন ডি কক, ফন ডার ডুসেন, এইডেন মার্করামের সেঞ্চুরিতে ৪২৮ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা, যা বিশ্বকাপের ইতিহাসে দলীয় সর্বোচ্চ। অস্ট্রেলিয়ার বিপক্ষেও সর্বশেষ তিন ম্যাচে ৩৩৮, ৪১৬ ও ৩১৫ রান করেছিল তারা। প্রোটিয়া ব্যাটাররা যখন রানের ফোয়ারা ছোটাচ্ছেন, অস্ট্রেলিয়ানরা শুধু ব্যাটিংয়েই নয়, বোলিংয়েও সমান ভুগছেন। ক্রিকেটে দু’দলের বিপরীতে পরিষ্কার ফেভারিট বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে দুর্ভাগা দক্ষিণ আফ্রিকা!

Exit mobile version