parbattanews

আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে বিশ্বকাপ থেকে বিদায় বাংলাদেশের

বাংলাদেশ ক্রিকেট দল যখন বিশ্বকাপ খেলার জন্য ভারতে পা রাখল তখন সাকিব-মুশফিকদের লক্ষ্য ছিল ট্রফি জয় না হলেও অন্তত সেমিফাইনাল খেলা। কিন্তু টানা হারে সেমির স্বপ্ন আগেই বাদ দিতে হয়েছে, লক্ষ্য এবার চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ নিশ্চিত করা। সেই লক্ষ্যে আজ ম্যাক্সওয়েল-ওয়ার্নারদের বিরুদ্ধে বিশ্বকাপের শেষ ম্যাচে জয় দিয়েই শেষ করতে চায় বাংলাদেশ। আর শেষ ম্যাচটার আগে টাইগারদের অবস্থা সেই প্রথম ম্যাচের মতো কঠিন পরীক্ষার ম্যাচ। বেলা ১১টায় সেই কঠিন ম্যাচে পুনেতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।

গত মাসের ৭ তারিখ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের বিশ্বকাপ মিশন। চোখে তখন রঙিন স্বপ্ন, সেই সঙ্গে দুঃশ্চিন্তাও। স্বপ্ন সেমিফাইনাল খেলার। দুঃশ্চিন্তার কারণ পা হড়কে গেলে শেষ চারে খেলার স্বপ্নে বড় ধাক্কার উপস্থিতি।

প্রথম ম্যাচে বাংলাদেশের পা হড়কায়নি, তবে সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ হয়নি। একের পর এক হারে সেই স্বপ্ন উবে গেছে কবেই। তবে আজ আর এক স্বপ্ন পূরণের হাতছানি বাংলাদেশের সামনে। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানে। সেখানে খেলতে হলে শীর্ষ আটে থাকতে হবে। বাংলাদেশের সামনে এখন শীর্ষ চারে নয়, শীর্ষ আটে থাকার চ্যালেঞ্জ। ৮ খেলায় ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ অষ্টম স্থানে আছে ঠিকই, তবে নবম স্থানে চলে আসার শঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

চ্যালেঞ্জটা একটু কঠিনই বটে। কেননা প্রতিপক্ষের নাম অস্ট্রেলিয়া। সর্বাধিকবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলটির শুরুটা যাচ্ছেতাই হলেও সময়মতো ঘুরে দাঁড়িয়েছে তারা। শুধু তাই নয়, আগেভাগে সেমিফাইনালও নিশ্চিত করেছে দলটি। ফলে আজকের ম্যাচ তাদের জন্য শুধু নিয়ম রক্ষার, অন্যদিকে বাংলাদেশের জন্য বাঁচা-মরার।

এমন ম্যাচে বাংলাদেশকে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়াই মাঠে নামতে হবে। ইনজুরির কারণে আজকের ম্যাচে খেলছেন না দেশসেরা এ অলরাউন্ডার। তার পরিবর্তে দেখা যেতে পারে বা হাতি স্পিনার নাসুম আহমেদকে।

বাংলাদেশ দলে আরো একটা পরিবর্তন দেখা যেতে পারে। ওপেনার তানজীন হাসানকে আজ নাও দেখা যেতে পারে। ব্যর্থতার কারণে তাকে বাদ দিয়েই সাজানো হতে পারে একাদশ। আট ম্যাচে মাত্র একবারই তিনি হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন। ফলে সাকিবের পরিবর্তে দেশ থেকে উড়ে যাওয়া এনামুল হক খেলতে পারেন।

সেমিফাইনাল নিশ্চিত বলে আজকের ম্যাচ নিয়ে কোনো হেলাফেলা করতে রাজি নয় অস্ট্রেলিয়া। বরংইনজুরি কাটিয়ে দলে ফিরতে পারেন স্টিভ স্মিথ। একই সঙ্গে দেখা যেতে পারে গ্লেন ম্যাক্সওয়েলকে। আগের ম্যাচে ব্যাটিংয়ের সময় ইনজুরিতে পড়েছিলেন তিনি। শেষ পর্যন্ত স্মিথ ও ম্যাক্সওয়েল যদি খেলেন তাহলে এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়া প্রথমবারের মতো পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামার সুযোগ পাবে।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মুখোমুখি লড়াইয়ে টাইগারদের অবস্থা বেশ নাজুক। ২০ লড়াইয়ে মাত্র একবার বাংলাদেশ জয় পেয়েছে। বিশ্বকাপে তিনবার মুখোমুখি লড়াইয়ে প্রতিবারই সাফল্যের হাসি হেসেছে অজিরা। আজ এই হাসির পরিবর্তন না হলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা বাংলাদেশের জন্য স্বপ্ন হয়ে উঠতে পারে।

Exit mobile version