parbattanews

১২ ডিসেম্বর কক্সবাজারে আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা মহাসমাবেশ

১৯৭১ সালের ১২ ডিসেম্বর বিজয়ের মাসের মহান একটি দিন। জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কক্সবাজারকে ‘শত্রুমুক্ত অঞ্চল’ ঘোষণা করা হয় এই দিনে। এদিন ভোরে একদল মুক্তিযোদ্ধা চারটি খোলা জিপে করে কক্সবাজার শহরে ঢোকে। সকাল ১০টায় পাবলিক হল মাঠে (বর্তমান শহীদ দৌলত ময়দান) আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন এবং কক্সবাজারকে হানাদারমুক্ত অঞ্চল ঘোষণা করা হয়।

কক্সবাজারমুক্ত হবার মহান দিনটিকে পালনের উদ্দেশ্যেই ‘বিজয় পথে পথে’ শিরোনামে, মুক্তিযুদ্ধ বিষয়ক
মন্ত্রণালয়ের আয়োজনে বীর মুক্তিযোদ্ধা মহাসমাবেশের আঞ্চলিক সমাবেশ উদযাপিত হতে যাচ্ছে বাহারছড়া মুক্তিযোদ্ধা মাঠে।

‘জয় বাংলা ধ্বনিতে সদা জাগ্রত যে বাঙালি; আবারো মুখরিত হবে বিজয়ের এই সুবর্ণজয়ন্তীতে, বিজয় পথে পথে’ শ্লোগানে মুখরিত হবে পর্যটন নগর। অনুষ্ঠানে বিজয়ের গল্পগুলো রোমন্থন করার উদ্দেশ্যে স্থানীয় মুক্তিযোদ্ধারা তাদের সংগ্রামের দিনগুলোর স্মৃতিচারণা করবেন। পাশাপাশি মহাসমাবেশে মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। “বিজয় পথে পথে” শিরোনামে একটি দেশাত্মবোধক মৌলিক গান পরিবেশিত হবে। সেইসাথে সুধীজন সম্মাননা, সংবর্ধনা, পুরস্কার বিতরণের মাধ্যমে বর্ণাঢ্য এই আয়োজন আরও উপভোগ্য করে তুলবে।

সবশেষে, কক্সবাজার মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশসেরা শিল্পীদের পাশাপাশি সংগীত পরিবেশন করবে, জনপ্রিয় ব্যান্ড দল, চিরকুট।

স্থানীয় পর্যায়ে বীর মুক্তিযোদ্ধাদের সম্পর্কে নতুন প্রজন্মকে জানানো ও তাঁদের সম্মান প্রদর্শন করা, যুদ্ধের অসাধারণ গল্পগুলো উপভোগ করা, তরুণদের যুদ্ধের ইতিহাসের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া, সবাইকে এই বিজয় দিবসের বিশালতা উপলব্ধি করানো এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী দেশব্যাপী উদযাপন করার লক্ষ্যে এই আয়োজন।

উল্লেখ্য, ‘বিজয় পথে পথে’ শিরোনামে দেশের বিভিন্ন স্থানে শত্রুমুক্ত হওয়া উপলক্ষ্যে আঞ্চলিক এই মহাসমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

Exit mobile version