আজ বুদ্ধ পূর্ণিমা

 ডেস্ক নিউজ:

আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব বুদ্ধ পূর্ণিমা। প্রতি বছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে এ উৎসব পালিত হয়। বৌদ্ধধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ এ দিনে জন্মগ্রহণ করেছিলেন এবং পরবর্তীতে এমনি এক পূর্ণিমা রাতে তিনি বোধি বা সিদ্ধিলাভ করেছিলেন। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বী নাগরিকরাও দিনটি যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসব আনন্দের মধ্য দিয়ে দিনটি প্রতিবারের এবারও পালনের প্রস্তুতি নিয়েছে।
 
বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ এডভোকেট তার বাণীতে  দেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। পারস্পরিক সহাবস্থান, সহমর্মিতা ও ভ্রাতৃত্ব বজায় রেখে এ দেশের সকল ধর্মের মানুষ নিজ নিজ অবস্থানে থেকে দেশ ও জাতি গঠনে যথাযথ অবদান রাখবে।

তিনি বৌদ্ধ সম্প্রদায়সহ সকল নাগরিকের সর্বাঙ্গীণ সুখ, শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে গৌতম বুদ্ধের জন্ম, বোধিলাভ এবং মহাপ্রয়াণের স্মৃতি বিজড়িত পবিত্র বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেশের বৌদ্ধ সম্প্রদায়সহ দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

বিরোধী দল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার বাণীতে বলেছেন,  আমরা ধর্মীয় সংখ্যাগুরু ও সংখ্যালঘু বিভাজনে বিশ্বাস করি না। আমরা সবাই বাংলাদেশী। ধর্মীয় সমপ্রীতি এবং সব ধর্মের মর্যাদা রক্ষায় আমরা সব সময়ই সচেষ্ট থেকেছি এবং আগামীতেও সে প্রয়াস অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন