parbattanews

আজ মাঠে গড়াবে এশিয়া কাপ

নানা বিতর্ক আর জটিলতা পেছনে ফেলে  মাঠে গড়াবে এশিয়ার সবচেয়ে বড় এই ক্রিকেট টুর্নামেন্ট এশিয়া কাপ। এবারের আসরের আয়োজক দেশ পাকিস্তান। যদিও অধিকাংশ ম্যাচ গড়াবে শ্রীলঙ্কাতে। প্রথমবারের মতো হাইব্রিড মডেলের সাথে পরিচিত হবে ক্রিকেট বিশ্ব।

এশিয়া কাপ নিয়ে অস্থিরতা গত কয়েক মাসের নিয়মিত দৃশ্য। প্রতিনিয়ত নিত্য নতুন গুঞ্জন আর খবরে একটা সময় এশিয়া কাপ মাঠে গড়ানো নিয়েই দেখা দেয় শঙ্কা। শীর্ষ চার দেশের ভিন্ন ভিন্ন চাওয়া আর ভারত-পাকিস্তানের রাজনৈতিক মারপ্যাঁচে বাড়তে থাকে ভেন্যু জটিলতা।

মূলত ভারত দল পাকিস্তানে যেতে রাজি না হওয়ায় ‘হাইব্রিড মডেলের’ পথে হাঁটতে হয়েছে পিসিবিকে। পাকিস্তান ও শ্রীলঙ্কায় আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয় এবারের এশিয়া কাপ। এরপর সূচি নিয়ে জলঘোলা আর দল ঘোষণা নিয়ে দেখা দেয় টালবাহানা। তবে সব ছাপিয়ে, সব শঙ্কা দূর করে আজ বুধবার পাকিস্তানে শুরু হচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর।

যৌথ আয়োজনে পাকিস্তান ও শ্রীলঙ্কা মিলে এবারের এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত হয়। যেখানে পাকিস্তানে ৪টি ম্যাচ আর বাকি ৯টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়। তবে মূল আয়োজক হিসেবে পাকিস্তানের নামই ব্যবহৃত হবে।

এবারের এশিয়া কাপে ৬ দল খেলবে দুইভাগে ভাগ হয়ে। গ্রুপ এ- তে আছে ভারত, পাকিস্তান ও নেপাল। গ্রুপ বি- তে ঠাঁই হয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের। গ্রুপ পর্বে প্রতিটি দল খেলবে একটি করে ম্যাচ। আর সেখান থেকে সেরা দুটো করে মোট ৪ -টি দল উঠবে সুপার ফোরে। সেখানে সবাই অপরের মুখোমুখি হবে একটি করে ম্যাচে। সেরা দুই দল যাবে ফাইনালে।

গ্রুপ পর্বে ভারতের দুই ম্যাচ বাদে বাকি ৪টি হবে পাকিস্তানে। এই হিসাবে পাকিস্তান গ্রুপ পর্বে নিজেদের মাঠে খেলবে কেবল নেপালের বিপক্ষে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান দুটি করে ম্যাচ খেলবে পাকিস্তানে। আর স্বাভাবিকভাবেই সুপার ফোর ও ফাইনাল হবে শ্রীলঙ্কায়।

যেমন আছে আলোচনা, তেমনি আছে সমালোচনাও। তবে সব কিছু ছাপিয়ে আজ মাঠে গড়াচ্ছে এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই লড়াই। ১৭ সেপ্টেম্বর, কলম্বোতে ফাইনালের মধ্য দিয়ে এবারের আসরের পর্দা নামবে।

Exit mobile version