আজ রাতের আকাশে সুপারমুন : অল্প সময়ে মিলেছে দেখার সুযোগ

10389702_924390010910252_791557059555490552_n

দিদারুল আলম রাফি:

রাতের আঁধারে চাঁদ যেমন সুন্দর তেমনি সেই সুন্দরকে দেখে মানুষের চোখ মেলা দীর্ঘ দিনের। এবার বুঝি সেই আরাধ্য চাঁদ মানুষের কাছে আরো সুস্পষ্ট হয়ে ধরা দেওয়ার সুযোগ করে দিয়েছে সে নিজেই! কেননা বছরের দ্বিতীয় পূর্ণ চন্দ্র (সুপারমুন) দেখার সুযোগ পাওয়া যাচ্ছে আজ।

আজ রাতেই মিলছে সুপারমুন দেখার এ সুযোগ। এদিন আকাশে চাঁদ বড় হয়ে সুপারমুন আকারে উঠেছে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। চাঁদ যখন তার স্বাভাবিক অক্ষ থেকে কিছুটা সরে এসে পৃথিবীর কাছাকাছি অবস্থান করে তখন আকাশে ‍সুপারমুন দেখা যায়। এ সময় চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি উজ্জ্বল ও বড়
দেখায়। তবে চাঁদের এ আকার খুব অল্প সময়ের জন্য দেখা যায়।

এদিন চাঁদ পৃথিবী থেকে ৩ লাখ ৫৬ হাজার ৮৯৬ কিলোমিটার দূরত্বে অবস্থান করে। এর আগে ২০১৩ সালের ২৩ জুন পৃথিবী থেকে সবচেয়ে কম দূরত্বে (৩,৫৬,৯৯১ কিলোমিটার) অবস্থান করে চাঁদ। এ ধরনের সুপারমুন দেখতে বিশ্বাসীকে আরো এক বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর চাঁদ পৃথিবীর আরো কাছাকাছি অবস্থান করবে। সে সময় এর দূরত্ব হবে ৩ লাখ ৫৬ হাজার ৮৭৭ কিলোমিটার। পরবর্তী বছর অর্থাৎ ২০১৬ সালে পৃথিবীর আরো কাছে আসবে চাঁদ। ওই বছরের ১৪ নভেম্বরের সুপারমুনে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে তিন লাখ ৫৬ হাজার ৫০৯ কিলোমিটার।

এর ১৮ বছর পর অর্থাৎ ২০৩৪ সালের ২৫ নভেম্বর চাঁদ পৃথিবীর আরো কাছাকাছি অবস্থান করবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। চলতি গ্রীষ্ম মৌসুমে তিনবার এ সুপারমুন দেখা যাবে বলে জানিয়েছেন
বিজ্ঞানীরা। আগামী ৯ সেপ্টেম্বর আবারো তা দেখা যাবে। এর আগে গত জুলাই মাসে বছরের প্রথম সুপারমুন দেখা যায়। তবে ভূ-পৃষ্ঠে সুপারমুনের প্রভাব খুবই সামান্য বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানী জেমস গারভিন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন