Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

আজ ২৫ মার্চ কাউখালী গণহত্যা দিবস: জানেন না বাঙ্গালী নেতারা!

আরিফুল হক মাহবুব, কাউখালী:
আজ কাউখালী গণহত্যা দিবস। ১৯৮০ সালের ২৫ মার্চ এই দিনে পার্বত্য চট্টগ্রামের ইতিহাসে নিকৃষ্টতম গণহত্যা চালায় তৎকালীন শান্তিবাহিনী। শান্তিবাহিনীর সামরিক কমান্ডার মেজর মলয় এর নেতৃত্বে পরিচালিত হয় এ জঘন্যতম হত্যাযজ্ঞ। পুনর্বাসিত বাঙ্গালী এলাকায় দিনভর চলে অগ্নিসংযোগ, ধর্ষণ ও লুটপাটের ঘটনা। পুঙ্গত্ব বরণ করতে হয় অসংখ্য সাধারণ নারী-পুরুষকে। ভয়াবহ এমন এ দিনকে স্মরণ করা তো দূরের কথা এমন একটি দিন এ এলাকার মানুষের জীবনে ঘটেছিল তাও জানেন না স্থানীয় বাঙ্গালী নেতারা। কেউ কেউ এ দিনটিকে স্মরণ রাখলেও দাদারা অসন্তুষ্ট হবেন এমন ভয়ে প্রকাশ্যে কথা বলতেও রাজী হননি।

১৯৮০ সালের ২৪ মার্চ। সকাল ১১টায় তৎকালীন সিও খালিকুজ্জমানের নেতৃত্বে কাউখালীতে ডাকা হয় শান্তি সমাবেশ। উপজাতীয় হেডম্যান, কার্বারী, জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তবর্গ ও বাঙ্গালী নেতাদের উপস্থিতিতে দিনভর চলে সম্প্রীতি ও শান্তির সমাবেশ। পূর্বে পাহাড়ী-বাঙ্গালীর মাঝে যা ঘটেছে সামনে যাতে এ ধরণের ঘটনা না ঘটে সে লক্ষ্যে বৈঠক সফল করতে তৎকালীন সেনাবাহিনী প্রাণপণ চেষ্টা চালায়। আলোচনার পর উপস্থিত পাহাড়ী-বাঙ্গালী নেতারা শান্তি বজায় রাখার ক্ষেত্রে ভাল একটা অবস্থান তৈরী করতে সক্ষম হন। নেতৃবৃন্দের কাছ থেকে শান্তির আশ্বাস পেয়ে উভয় পক্ষই চলে যায় যার যার বাড়ী ঘরে। কিন্তু শান্তিপূর্ণ পরিবেশ ফিরে আসুক তা কোন মতেই মেনে নিতে পারেনি সশস্ত্র শান্তিবাহিনীর সন্ত্রাসীরা।

২৫ মার্চ ১৯৮০। ঘন কুয়াশাচ্ছন্ন সকাল। মানুষ সবেমাত্র ঘুম থেকে উঠে যার যার কাজে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। সকাল ৮টায় কলমপতির কাউখালী বাজারের পার্শ্বে পাহাড়ের চুড়ায় অবস্থিত সেনা ক্যাম্প লক্ষ করে প্রথমে গুলি চালায় মেজর মলয়ের নেতৃত্বে শান্তিবাহিনী। এর কিছুক্ষণের মধ্যেই উপজেলার কাশখালী, ঘিলাছড়ি, রাঙ্গীপাড়া, বেতছড়িসহ আশপাশের এলাকাগুলো চতুর্দিক থেকে ঘেরাও করে বৃষ্টির মত গুলি চালাতে থাকে সন্তুলারমার সন্ত্রাসী বাহিনী। উপর্যপূরী ঝাঁপিয়ে পড়ে নিরস্ত্র বাঙ্গালী নারী-পুরুষের উপর। গ্রামের পর গ্রাম জালিয়ে দেয়া হয় আগুন দিয়ে। হত্যা করা অগণিত নারী-পুরুষ ও শিশুকে। জলন্ত আগুনে নিক্ষেপ করে হত্যা করা হয় গর্ভধারীনী নারীকে। সে ঘটনায় উল্লেখিত এলাকাগুলোতে মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে হত্যা করা হয় অন্তত ২৫০ জনের অধিক মানুষকে। অপহরণ ও গুমের শিকার হয়েছেন শত শত বাঙ্গালী।

অগ্নিসংযোগের পাশাপাশি ৪৫০টি বাড়ীর মালামাল লুট করে নিয়ে যায় শান্তিবাহিনী। এছাড়া গৃহহীন হয় সহস্ত্রাধিক পরিবার। এই দিন শান্তিবাহিনীর সশস্ত্র সন্ত্রাসীদের হাতে শহীদ হন সেনাবাহিনীর মেজরসহ প্রায় ২২জন। এভাবে পুরো পার্বত্য চট্টগ্রাম জুড়ে শান্তিবাহিনীর হতে খুন হন প্রায় ৩৮ হাজার নিরস্ত্র সাধারণ মানুষ।

যাদের আত্মত্যাগ ও রক্তের বিনিময়ে আজকের এই কাউখালী। সে মানুষগুলোকে স্মরণ করা দূরে থাক আজকের এই দিনটার সম্পর্কে কথা বলতে রাজি নয় বাঙ্গালী নেতারা।

অথচ উল্টো ২৫ মার্চকে পাহাড়ী গণহত্যা দিবস হিসেবে আখ্যায়িত করে কাউখালীতে সমাবেশ করেছে চুক্তিবিরোধী সশস্ত্র সংগঠন ইউপিডিএফ। এতে অংশগ্রহণ করেছেন মহিলা ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, মেম্বারসহ নির্বাচিত জনপ্রতিনিধিরাও। জাতীয় রাজনীতির সাথে জড়িত আছেন এমন অনেক উপজাতীয় বড় বড় নেতারা অনেকে প্রকাশ্যে এসব সন্ত্রাসী কার্যক্রমকে সমর্থন দিয়ে যাচ্ছেন। আবার অনেকে সভা সমাবেশে না আসলেও পেছন থেকে অর্থসহ সবধরণের যোগান দিয়ে যাচ্ছেন। এসব উপজাতীয় নেতারা জাতীয় রাজনীতিতে বড় বড় পদের সাথে যুক্ত থেকেও আঞ্চলিক রাজনীতির ক্ষেত্রে ঐক্যবদ্ধ ভুমিকা পালন করে যাচ্ছেন।

পার্বত্য অঞ্চলের জাতীয় রাজনীতির প্রধান চাবিকাঠি উপজাতীয় নেতা তথা দাদাদের দখলে থাকায় এবং তাদের নেতৃত্বেই জাতীয় রাজনীতি পরিচালিত হওয়ায় জাতীয় রাজনীতির সাথে যুক্ত থাকা বাঙ্গালী নেতাদের কার্যক্রম চলে সম্পূর্ণ উল্টো পথে। এক্ষেত্রে অনেকটা বাঙ্গালীদের স্বার্থ বিসর্জন দিয়ে তাদের সাথে রাজনীতি করতে হয়। এর ব্যত্যয় হলে অথবা কোন বাঙ্গালী নেতা তাদের অধিকারের পক্ষে কথা বললে, বাঙ্গালীদের কোন কর্মসূচীতে সরাসরি অংশগ্রহণ করলে তাকে চিহ্নিত করে এক ঘরে করে রাখার নজির অহরহ।

এসব বিষয়ে কথা হয় এক সময়ের বাঙ্গালী নেতা, বর্তমানে আওয়ামীলীগের রাজনীতির সাথে যুক্ত ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বাহার মিয়ার সাথে। তিনি ২৫ মার্চ গণহত্যা দিবস ও এটিকে স্মরণ করার বিষয়ে প্রকাশ্য কোন কথা বলতে রাজী হননি। কোন কথা বললে নাকি তা দ্রুত দাদাদের কাছে চলে যাবে। কথা হয় গ্রুপ লিডার বশির মিয়া ও আব্দুর সত্তার ভুঁইয়ার সাথে। তারা জানান, পার্বত্য অঞ্চলের রাজনীতি দাদাদের হাতে। সুতরাং আমরা দিবস পালন করতে গেলে দাদাদের চক্ষুশুল হয়ে পড়বো। তাছাড়া বাঙ্গালী রাজনীতির সাথে সরাসরি যুক্ত এমন অনেক নেতাই জানেনা আজ কাউখালী গণহত্যা দিবস!

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন