parbattanews

আদিবাসীদের উপর অন্যায়-অত্যাচারের কোন বিচার হয় না: সুলতানা কামাল

sultanakamalস্টাফ রিপোর্টার:

পার্বত্য চট্রগ্রামের ‘আদিবাসীদে’র উপর কোন অন্যায়-অবিচার করা হলে তার কোন বিচার করা হয় না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট মানবাধিকার কর্মী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল। তিনি বলেন, ‘আদিবাসীরা কোন সহিংসতার শিকার হলে তার কোন বিচারতো হয়ই না, এমনকি আদিবাসীদের পক্ষে অন্য কেও অন্যায়-অবিচারের প্রতিবাদ করলে তারাও হামলা, জুলুম-নির্যাতনের শিকার হয়। তারও কোন বিচার করা হয় না।

শুক্রবার সকাল ১১টায় কারওয়ান বাজারে দি ডেইলি স্টার ভবনে তোফিক আজিজ খান সেমিনার হলে ‘বাংলাদেশের আদিবাসীদের মানবাধিকার রিপোর্ট ২০১৪ মোড়ক উন্মোচন ও আলোচনা সভায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পার্বত্য শান্তি চুক্তির আসল কাজই হয় নি উল্লেখ করে তিনি বলেন, সরকারের পক্ষে চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি বাস্তবায়ন করার দাবি করা হলেও প্রকৃতপক্ষে ২৫টিও বাস্তবায়ন করা হয় নি। এখনো ভূমি কমিশন সংষোধন করা হয় নি, সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে আনা হয় নি।

আদিবাসীদেও উপর অত্যাচার-নির্যাতনের প্রতিবাদ করা সকলের দায়িত্ব উল্লেখ করে অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ‘এ লড়াই শুধু আদিবাসীদেও নয়, এ লড়াই আমাদের সকলের। যে কোন শ্রেণি-পেশার অধিকার বঞ্চিত মানুষের পক্ষে আমরা লড়াই করে যাচ্ছি।’

দিনাজপুরের পার্বতীপুরে সমতলের ‘আদিবাসীদে’র ভূমিহীন করার জন্য তাদের উপর জুলুম-নির্যাতন করা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, আমরা সেখানে পর্যবেক্ষণে গেলে আমাদের উপরেও হামলা করা হয়েছে, যার কোন বিচার করা হয় নি।

সভায় বাংলাদেশের আদিবাসীদের মানবাধিকার রিপোর্ট ২০১৪ উপস্থাপন করেন কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা। এতে কাপেং ফাউন্ডেশনের চেয়ারপার্সন রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, অক্সফ্যামের প্রকল্প সমন্বয়কারী সৈকত বিশ্বাস প্রমুখ।

Exit mobile version