parbattanews

অাদিবাসী অধিকার অাইনের খসড়া প্রস্তুত : রাশেদ খান মেনন

রাশেদ খান মেনন

স্টাফ রিপোর্টার:

`অাদিবাসীদের’ অধিকার রক্ষার স্বার্থে ‘বাংলাদেশ অাদিবাসী অধিকার অাইন’-এর খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, এখন অাইনটি সংসদে পাস করা হলে অামরা `অাদিবাসীদের’ কিছু একটা দিতে পারব।

 

শনিবার সন্ধায় জাতীয় প্রেসক্লাবের ভিঅাইপি লাউঞ্জে গবেষণা ও উন্নয়ন কালেকটিভ অায়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর মেসবাহ কামাল সম্পাদিত ‘বাংলাদেশের অাদিবাসী : জীবনসংগ্রাম ও মানবাধিকার’ শীর্ষক এক গ্রন্থ-প্রকাশনা উৎসবে তিনি এ তথ্য জানান।

মেনন বলেন, ‘অর্থনৈতিক, সামাজিক, সংস্কৃতিকসহ বিভিন্ন ক্ষেত্রে আদিবাসীদের সমস্যা থাকলেও সবচেয়ে বড় সমস্যা তাদের সাংবিধানিক স্বীকৃতি নিয়ে। আদিবাসী শব্দটি নিয়েও বিতর্ক রয়ে গেছে। ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে আখ্যায়িত করায় বিষয়টি তাদের মনোপুত হয়নি। শিক্ষানীতিতে আদিবাসীদের নিজ ভাষায় প্রাথমিক শিক্ষার বইয়ের কথা বলা হলেও পরবর্তীতে বই ছাপাতে গিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।’

মেনন বলেন, ‘অাদিবাসীদের স্বীকৃতি নিয়েও অনেক বিতর্ক রয়েছে। ককাসের মাধ্যমে অাদিবাসীদের নিয়ে অামরা সংসদে ও সংসদের বাইরে অনেক অালোচনা করেছি। এমনকি অাদিবাসীদের পরিচয় নিয়েও অনেক বিতর্ক সৃষ্টি হয়েছে। মূলত এ জন্যই অামরা তাদের ক্ষুদ্র-নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি দিয়েছি’।

সংসদে এত অালোচনার পরও সমতল-পাহাড়ের উপজাতিদের ভূমি সমস্যার সমাধান সম্ভব হয়নি উল্লেখ করে মেনন বলেন, সমস্ত হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ ও উচ্ছেদের মতো ঘটনা ঘটছে শুধু ওই ভূমি সমস্যাকে কেন্দ্র করে। অাইন থাকা সত্ত্বেও এই সমস্যা সমাধান করতে পারছি না।

মেনন বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে আদিবাসীদের খুন, ধর্ষণ, অত্যাচার, গ্রাম থেকে উৎখাত করে দেয়াসহ বিভিন্ন নির্যাতন বেড়ে যাওয়ার মূলে রয়েছে ভূমি সমস্যা। ভূমি কমিশনের অনেকটা অগ্রগতি হলেও তা পার্বত্য চট্টগ্রামের মধ্যেই সীমাবদ্ধ। সমতলের আদিবাসীদের জন্যও পৃথক ভূমি কমিশন গঠন করা প্রয়োজন।’

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশে অাদিবাসীদের অধিকার রক্ষার স্বার্থে ৩১৮টি অাদিবাসী সংগঠন রয়েছে। তাই তাদের অধিকার রক্ষার স্বার্থে অামাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। একাজে অনেক বাধা ‌‌‌অাসতে পারে, কিন্তু হাল ছাড়লে হবে না’।

‘অাদিবাসী বিষয়ক সংসদীয় কমিটি’- ককাসের প্রতিষ্ঠাতা অাহ্বায়ক রাশেদ খান মেনন বলেন, ‘অামরা যদি অাদিবাসীদের ভূমিসহ সব সমস্যার সমাধান না করি, তাহলে এই সমস্যা একদিন বিষফোঁড়া হিসেবে দেখা দেবে। এই বিষফোঁড়ার মতো সমস্যা অামাদের দেশের সর্বক্ষেত্রে ছড়িয়ে পড়বে। যার খেসারত অামাদের সবাইকে দিতে হবে’।

এ সময় মন্ত্রী বলেন, ‘উত্তরাঞ্চলের সাঁওতাল অাদিবাসীদের নিজস্ব ভাষায় পুস্তক রচনার মতো বেশ ভালো কিছু কাজ হয়েছে। যা সেসব অঞ্চলের অাদিবাসীদের উন্নয়নের স্বার্থে এগিয়ে যাবে’।

গ্রন্থ-প্রকাশনা উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক অাহসান অালীর সভাপতিত্বে অারও বক্তব্য রাখেন সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেজবাহ কামাল, গণস্বাস্থ্য কেন্দ্র ও এনসিঅাইপি’র নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা দুলাল, কর্ণধার উৎস’র প্রকাশক মোস্তফা সেলিম প্রমুখ।

 

 

Exit mobile version