parbattanews

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

তিন সপ্তাহ বিরতির পর খেলায় ফিরছে টাইগাররা। একই সিরিজ আর একই প্রতিপক্ষ হলেও ফরম্যাটটা এবার ভিন্ন; তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানিস্তানের মোকাবেলা করবে তামিম বাহিনী।

বুধবার (৫ জুলাই) মাঠে নামছে বাংলাদেশ।  নিজেদের মাটিতেই আফগানদের আতিথ্য দেবে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর ২টায়।

ওয়ানডেতে বাংলাদেশ সবসময়ই গর্ব করার মতো একটা দল। বাকি দুই ফরম্যাট থেকে এই ফরম্যাটেই শক্তির বিচারে ঢের এগিয়ে টাইগাররা। মাঝারি মানের দল তো বটেই, রাঘববোয়ালদেরও এই ফরম্যাটে ভয় করেনা তারা। পরিসংখ্যানও বেশ সমৃদ্ধ।

তবে এই ম্যাচে বাংলাদেশের অতীত নয়, ভাবনায় থাকবে ভবিষ্যৎ। আসন্ন ভারত বিশ্বকাপের প্রথম ম্যাচেই যে আফগানিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা! এই সিরিজের তিন ম্যাচসহ এশিয়া কাপ মিলিয়ে বিশ্বকাপের আগে অন্তত চারবার আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

সুতরাং এখন থেকেই ভুল শুধরে আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়াই মূল লক্ষ্য টাইগারদের। সুবাদে এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে নিজেদের সেরা প্রস্তুতি নেয়ার সেরা মঞ্চ হিসেবেই সিরিজটিকেই দেখছেন ক্রিকেটাররা।

এই সিরিজে আফগানদের ৩-০-এ হারাতে পারলে শুধু বিশ্বকাপের আগে পূর্ণ প্রস্তুতি সম্পন্ন আর আত্মবিশ্বাস অর্জন নয়; র‍্যাঙ্কিংয়েও প্রথমবারের মতো পাঁচে উঠে আসার হাতছানি আছে টাইগারদের সামনে। সুতরাং এমন সুযোগ হেলায় হাতছাড়া করতে চাইবেনা বাংলাদেশ।

একই লক্ষ্য হয়তো আফগানিস্তানেরও। তাছাড়া সাম্প্রতিক সময়ে বেশ ভালো ছন্দেও আছে তারা।২০২১ সালের শুরু থেকে এখন পর্যন্ত ১৮টি ওয়ানডে খেলে ১২ ম্যাচেই জয় পেয়েছে রশিদ খানের দল। বিপরীতে তারা হেরেছে ৫টি ম্যাচে। এমনকি এই সময়ে এই সিরিজের ভেন্যু চট্টগ্রামেই বাংলাদেশকে হারিয়ে গেছে আফগানরা।

যদিও সিরিজ হেরেছিল আফগানিস্তান। তবে সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশকে হারের তিক্ত স্বাদ দিয়েছিল রশিদ খানরা। এই সিরিজেও সেই জয় হতে পারে আফগানিস্তানের অনুপ্রেরণা। যদিও শেষ ৭ ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে হারাতে পারেনি কেউ।

পরিসংখ্যানও অবশ্য কথা বলছে বাংলাদেশের পক্ষে। ওয়ানডেতে দুই দলের ১১ সাক্ষাতে বাংলাদেশের জয় ৭ ম্যাচে, ৪টি জিতেছে আফগানিস্তান। অবশ্য দেশের মাঠে খেলার তেমন ফায়দা নিতে পারবে না টাইগাররা৷ কেননা ৪ জয়ের তিনটিই তাদের বাংলাদেশের মাটিতে!

Exit mobile version