parbattanews

আবারও ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরল পাকিস্তান

এশিয়া কাপের সহ–আয়োজক হওয়ায় পাকিস্তানের ওপর প্রত্যাশার চাপ ছিল একটু বেশি। কিন্তু এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসরে বাবর আজমের দল এই পর্ব শেষ করেছে পয়েন্ট তালিকার তলানিতে থেকে। আর তারা হারিয়েছিল শীর্ষস্থান। আবারও ৮ দিনের ব্যবধানে আবারও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে পাকিস্তান। রোববার রাতে নিজেদের ওয়েবসাইটে সর্বশেষ এই র‌্যাঙ্কিং প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। গত ৯ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়া ছিল এক নম্বরে।

এদিকে দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজ হেরে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারিয়েছে অস্ট্রেলিয়া। তিনে নেমে গেছে হলুদ জার্সিধারীরা। আবারও শীর্ষে উঠে এসেছে পাকিস্তান। ভারত উঠে এসেছে দুইয়ে।

শ্রীলঙ্কাকে গুড়িয়ে এশিয়া কাপের শিরোপা জেতা ভারত ও আসরের সুপার ফোর থেকে বিদায় নেওয়া পাকিস্তানের রেটিং পয়েন্ট সমান ১১৫ করে। তবে পাকিস্তান ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে এক নম্বর জায়গা দখলে নিয়েছে। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে তিনে অস্ট্রেলিয়া। ১০৪ রেটিং পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা।

গত শুক্রবার ভারত যদি বাংলাদেশের কাছে না হারত, তবে তারাই এক নম্বরে উঠে আসতে পারত। কিন্তু সেই ম্যাচ হেরে বড় সুযোগ হাতছাড়া করেছে রোহিত শর্মার দল। তবে ভারত ও অস্ট্রেলিয়া ২২ সেপ্টেম্বর থেকে তিন ম্যাচের সিরিজে একে অপরের মুখোমুখি হবে, যেখানে দুই দলের সামনেই থাকবে শীর্ষে ওঠার সুযোগ।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশের শেষ পাঁচটি অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। বাংলাদেশ ৯৪ পয়েন্ট নিয়ে যথারীতি আছে সাতে। টাইগারদের বিপক্ষে সিরিজ খেলতে এই মুহূর্তে ঢাকায় অবস্থান করা নিউ জিল্যান্ড আছে ছয়ে (১০০ পয়েন্ট)। আট, নয় ও দশে আছে যথাক্রমে শ্রীলঙ্কা (৯২), আফগানিস্তান (৮০) ও ওয়েস্ট ইন্ডিজ (৮০)।

Exit mobile version