আমরা ক্ষুদ্র নৃগোষ্ঠী আপনারা চৌদ্দ গোষ্ঠী- প্রমোদ মানকিন

প্রমোদ মানকিন

স্টাফ রিপোর্টার:

উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠীর পরিচয় নিয়ে ক্ষোভ প্রকাশে করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন। তিনি বলেন, ‘আমরা হচ্ছি ক্ষুদ্র নৃগোষ্ঠী, আপনারা হচ্ছেন চৌদ্দগোষ্ঠী’। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ‘অবহেলিত হাওর অঞ্চলের উন্নয়ন’ শীর্ষক এক জাতীয় সংলাপে অংশ নিয়ে ‍উপস্থিত আলোচকদের উদ্দেশে কিছুটা ক্ষোভের স্বরে তিনি এ সব বলেন।

এই প্রতিমন্ত্রী হাওরের সমস্যার কথা বলতে গিয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অবস্থার কথা তুলে আনার চেষ্টা করেন। এ সময় তিনি ‘আমরা যারা আদিবাসী’ বলেই থেমে যান। বলেন, আদিবাসী এখন বলা যাবে না। আদিবাসী বললে অসাংবিধানিক হবে। আমরা ছিলাম আদিবাসী, এখন হয়ে গেছি ‘ক্ষুদ্র নৃগোষ্ঠী’।  এ পর্যন্ত বলেই হঠাৎ থেমে যান। এরপরই তিনি  উপস্থিতি আলোচকদের উদ্দেশে বলেন, ‘আমরা হচ্ছি ক্ষুদ্র নৃগোষ্ঠী, আপনারা হচ্ছেন চৌদ্দগোষ্ঠী’। প্রতিমন্ত্রীর এই বক্তব্যে আলোচকদের কেউ-কেউ হেসে উঠলেও বেশির ভাগই নিশ্চুপ ছিলেন।

অন্যমিডিয়া

উল্লেখ্য, বাংলাদেশে বসবাসরত উপজাতিদের পরিচয় সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে আইনত সমাধান হলেও এ সব জনগোষ্ঠীর ভেতরে আগেপরে চাপা ক্ষোভ বিরাজ করছে। গত ২০১১ সালের ৩০ জুন সংবিধান সংশোধনের মাধ্যমে ‘আদিবাসী’ হিসেবে পরিচয় পাওয়ার দাবিদার জনগোষ্ঠীতে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী হিসেবে স্বীকৃতি দেওয়া হলেও ওই সময় অনেকেই এর প্রতিবাদ করেছেন। এমনকি সরকারের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি ‍রাশেদ খান মেনন ও জাসদ সভাপতি হাসানুল হক ইনুও সংবিধানে আদিবাসী শব্দের পরিবর্তে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী স্বীকৃতি দেওয়ার বিরোধিতা করেন।

শেষ পর্যন্ত সরকারের প্রস্তাবিত টার্মে সংবিধান সংশোধ করা হয়। যা ওইসব গোষ্ঠীর একটি অংশ মেনে নিলেও বড় একটি অংশ মানতে পারেনি। টার্মটি নিয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ বিভিন্ন সময় নেতাদের বক্তৃতা বিবৃতিতে দেখা গেছে। এমনকি সংবিধান সংশোধনের পরও সরকারের পার্বত্য চট্টগ্রাম-বিষয়ক মন্ত্রণালয় থেকে একাধিকবার ‘আদিবাসী’ টার্মটি ব্যবহার করতে দেখা গেছে।

সূত্র: বাংলা ট্রিবিউন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “আমরা ক্ষুদ্র নৃগোষ্ঠী আপনারা চৌদ্দ গোষ্ঠী- প্রমোদ মানকিন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন