parbattanews

আমেরিকান আরচ্যারকে হারিয়ে বাংলাদেশি ঝুমা’র ব্রোঞ্জ

আরচ্যার রোমান সানার আকস্মিক অবসরের ঘোষণা দেশজুড়ে আলোচনায়। আরচ্যারির এই আলোচনার মধ্যে দুবাইয়ে প্যারা আরচ্যারিতে বাংলাদেশ একটি ব্রোঞ্জ পদক জিতেছে। প্যারা অলিম্পিকের কোটা টুর্নামেন্টে কম্পাউন্ড নারী ব্যক্তিগত ইভেন্টে ঝুমা আক্তার ব্রোঞ্জ পদক নির্ধারণী ম্যাচে হারিয়েছেন আমেরিকান আরচ্যারকে। এর আগে তিনি এশিয়ান প্যারা আরচ্যারি চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ জিতেছিলেন।

ঝুমার ১৩৮ স্কোরের বিপরীতে আমেরিকার ওয়াল্লাসি তেরেসা করেন ১৩৪। সেমিফাইনালে ঝুমা ইতালিয়ান আরচ্যারের বিপক্ষে মাত্র ১ পয়েন্টের জন্য হারেন।

বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল প্যারা আরচ্যারি এসোসিয়েশনের সভাপতি। এশিয়ান প্যারা আরচ্যারি প্রতিযোগিতার সঙ্গে প্যারা অলিম্পিকের বাছাইও অনুষ্ঠিত হয়েছে। মূল অলিম্পিকে কম্পাউন্ড ইভেন্ট না থাকলেও প্যারা অলিম্পিকে রয়েছে। ঝুমা ব্রোঞ্জ জেতায় প্যারা অলিম্পিকে খেলার সম্ভাবনার কথা জানালেন এসোসিয়েশনের সভাপতি চপল,‌ ‘কম্পাউন্ড নারী বিভাগে আমাদের যে অবস্থান, এতে প্যারা অলিম্পিক নিশ্চিত হওয়ার কথা। আনুষ্ঠানিক ঘোষণা আসলে আমরা বিষয়টি নিশ্চিত করতে পারব।’

ঝুমা আক্তার গাছ থেকে পড়ে গিয়ে ব্যথা পান। এরপর থেকে স্বাভাবিক জীবনযাপন করতে পারেন না তিনি। হুইল চেয়ারই তার নিত্যসঙ্গী। আগে বাস্কেটবল খেললেও গত বছর থেকে আরচ্যারি শুরু করেছেন। ভারতীয় কোচ নিশীথ দাসের অধীনে কম্পাউন্ড বিভাগে ভালো পারফরম্যান্স করছেন ঝুমা। দুবাইয়ের উদ্দেশে দেশ ছাড়ার আগে নিশীথ ঝুমাকে নিয়ে প্যারা অলিম্পিকে খেলার আশাবাদ ব্যক্ত করেছিলেন। ব্রোঞ্জ জয়ে সেই আশা অনেকটাই পূরণের পথে ঝুমা।

Exit mobile version