আমেরিকা-ইসরাইলের হাতে সিরিয়াকে পড়তে দেয়া হবে না

ইন্টারন্যাশনাল ডেস্ক

আমেরিকা-ইসরাইলের হাতে সিরিয়াকে পড়তে দেবে না বলে হুমকি দিয়ে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ইসরাইল বিরোধী প্রতিরোধের পথ থেকে সরিয়ে দেয়া এবং ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার জন্য শত্রুরা সিরিয়ায় সংকট সৃষ্টি করেছে।

তিনি আরো বলেন, সিরিয়ার বন্ধুরা দেশটিকে আমেরিকা-ইসরাইল বা উগ্রবাদী গোষ্ঠীগুলোর হাতে পড়তে দেবে না। লেবাননের রাজধানী বৈরুত থেকে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি এসব কথা বলেন ।

সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেন, সিরিয়ায় যা কিছু ঘটছে তার উদ্দেশ্য কেবল প্রতিরোধ অক্ষ থেকে সিরিয়াকে সরিয়ে দেয়াই নয় বরং সিরিয়াকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করা যেন নিজের তেল, গ্যাসসহ অন্যান্য সম্পদের বিষয়ে দেশটি কোনো সিদ্ধান্ত না নিতে পারে।

তিনি বলেন, কোনো কোনো আরব ও পশ্চিমা দেশ সিরিয়ার সম্পদ নিয়ন্ত্রণ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে দেশটির ভূমিকা দুর্বল করে দেয়ার জন্য সিরিয়াকে ধ্বংস করতে চায়।

সিরিয়ার সরকারি কর্মচারী এবং সেনাদের ওপর হামলা চালানোর জন্য কিছু কিছু দরবারি আলেমের দেয়া বেশ কিছু ফতোয়ার কঠোর সমালোচনা করেন হিযবুল্লাহর মহাসচিব। এ জাতীয় ন্যক্কারজনক ততপরতা সিরিয়ায় রক্তপাত বাড়াবে এবং পরিস্থিতি আরো জটিল করবে।

সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেন, সিরিয়ার সংকট নিরসন নিয়ে দু’টি আলাদা ধারা রয়েছে। এর একটি দামেস্ক সরকারকে উতখাত করতে চায়, অন্যটি সংলাপ ও রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্বারোপ করছে।

তিনি বলেন, বাস্তবতা হল, সিরিয়ার বিরোধীদের সরকারের সঙ্গে আলোচনায় যাওয়ার মতো সত্‌ সাহস নেই কারণ তাদের আশঙ্কা হচ্ছে, সংকট সৃষ্টিকারী বহিঃশক্তিগুলো এ ব্যাপারে তীব্র প্রতিক্রিয়া দেখাবে।

এসময় সিরিয়ায় ইরানি সেনা উপস্থিতি সংক্রান্ত খবর দৃঢ়ভাবে নাকচ করে দেন তিনি।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন