parbattanews

আর্ন্তজাতিক আদিবাসী দিবসে রাঙামাটিতে বর্ণাঢ্য র‌্যালী

Footgae 001

আলমগীর মানিক, রাঙ্গামাটি :
আদিবাসী জাতি সমুহের অধিকার সংক্রান্ত সকল চুক্তি ও অঙ্গীকারের প্রতি সন্মান প্রদর্শন করার আহবান জানিয়ে পালিত হলো আন্তর্জাতিক আদিবাসী দিবস। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে রাঙ্গামাটিতে আজ বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশ করেছে রাঙ্গামাটির বিভিন্ন পাহাড়ী সংগঠন। রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়ে ‘আদিবাসীদের’ সাংবিধানিক স্বীকৃতীসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানান নেতৃবৃন্দ।
আঞ্চলিক পরিষদের সদস্য উষাতন তালুকদার র‌্যালি ও সমাবেশ উদ্বোধন করেন। সমাবেশে আদিবাসী ফোরাম ক-অঞ্চলের আহবায়ক প্রকৃতী রঞ্জন চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক ভাইস চেয়ারম্যান তারা চরণ চাকমাসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য শান্তিচুক্তি সম্পাদন হলেও তা যথাযথ বাস্তবায়ন না হওয়ায় পার্বত্য চট্টগ্রামের আদিবাসীরা অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বক্তারা পার্বত্য শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ আদিবাসী জাতি সমুহের অধিকার সংক্রান্ত সকল চুক্তি ও অঙ্গীকারের প্রতি সন্মান প্রদর্শন করার জোর দাবি জানান।

সমাবেশ শেষে বিশাল এক র‌্যালি পৌরসভা প্রাঙ্গণ থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে পাহাড়ী জনগোষ্ঠীর অসংখ্য নর নারী পুরুষ ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত হয়ে বিভিন্ন ব্যানার ফেষ্টুন ব্যবহার করে আদিবাসীদের অধিকার নিয়ে সরকারের নিকট দাবি জানান।

Exit mobile version