আলীকদমে উপজেলা নির্বাচনের হাওয়া

upazila election logo

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি:
     পাহাড়ি জেলা বান্দরবানের আলীকদমে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া লেগেছে। চেয়ারম্যান পদে এ পর্যন্ত প্রার্থী হিসাবে ৫ জনের নাম শোনা যাচ্ছে। এর মধ্যে আওয়ামী লীগে ৩ ও বিএনপিতে সম্ভাব্য প্রার্থী সংখ্যা ৩ জন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগে ৩ ও বিএনপিতে ৪ জনের নাম শুনা যাচ্ছে। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিএনপির ৪ ও আওয়ামীলীগে ১ জনের নাম শোনা যাচ্ছে। অনুষ্ঠিতব্য এ নির্বাচনকে ঘিরে চলছে দল ও জোটের সমর্থন লাভের লড়াই।

নির্বাচন অফিস সূত্র জানায়, আলীকদম উপজেলা পরিষদের প্রথম সভা ২০০৯ সনের ৩১ মে অনুষ্ঠিত হয়। সে মতে আগামী ৩১ মে উপজেলা পরিষদের মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষের আগে উপজেলা পরিষদ আইনে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রযেছে। এ প্রেক্ষাপটে নির্বাচন কমিশন কর্তৃক ক্রমান্বয়ে উপজেলা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা দিবে বলে জানা গেছে।

নির্বাচন কমিশন কর্তৃক অচিরেই আলীকদমসহ বিভিন্ন উপজেলার তফসিল ঘোষাণা করতে যাচ্ছে। নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার প্রক্রিয়ায় সম্ভাব্য প্রার্থীরা নড়েচড়ে বসেছেন। তারা নিজেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে উল্লেখ করে ভোটারদের সালাম বিনিময়, চা চক্র, দলীয়, পারিবারিক, গোষ্ঠী, এলাকাভিত্তিক, দলীয় ও জোটগত সমর্থন আদায়ে পরামর্শ সভায় ব্যস্ত হয়ে পড়েছেন। অনেক সম্ভাব্য প্রার্থী আগাম জনসংযোগ ও সমর্থন লাভের চেষ্টা চালাচ্ছেন।

উপজেলা আওয়ামীলীগের সেক্রেটারী দুংড়ি মার্মা বলেন, উপজেলা নির্বাচেন জেলা আওয়ামীলীগের সিদ্ধান্ত মতে সকল পদে একক প্রার্থী ঘোষণা করা হতে পারে। আওয়ামী লীগ নেতাকর্মীরা দলের সিদ্ধান্তের বাহিরে যাবেন না।
উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল হামিদ বলেন, আলীকদম বিএনপির দুর্গ হিসেবে পরিচিত। গত নির্বাচনে উপজেলা নির্বাচনের তিনটি পদেই বিএনপি থেকে জয়ী হয়। এবারের নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে কেউ যাবে না।

এ রিপোর্ট লেখা পর্যন্ত সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আলোচনায় আছেন চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির আহ্বায়ক মো. আবুল কালাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সদর ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি ফরিদ আহামদ, আওয়ামীলীগ নেতা রবিদয় তঞ্চংঙ্গ্যা (প্রু) ও বিএনপির আহামদ হোসাইন। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান ও বিএনপির সদস্য মোঃ রিটন, বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল হামিদ ও নাছির উদ্দিন এবং উপজেলা কৃষকদল সভাপতি জুলফিকার আলী ভূট্টো।

ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ থেকে ডাঃ শফিউল আলম বাদশা, মংফুঞাই মার্মা বাদশা মিয়া কন্ট্রাক্টর প্রতিদ্বন্ধিতা করবে বলে জানিয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা দল সভানেত্রী শিরিনা আক্তার, সংরক্ষিত মহিলা সদস্য ইয়াছমিন আক্তার, বিএনপি নেত্রী আরেফা বেগম ও সাজেদা বেগম। আওয়ামীলীগ থেকে মহিলা প্রার্থী হিসেবে উপজেলা মহিলা লীগের সভানেত্রী ব্যরী মার্মা নির্বাচনে লড়বেন বলে জানিয়েছেন। তবে এ প্রার্থী তালিকা আরো লম্বা হবে বলেই আভাস পাওয়া গেছে। উল্লেখ্য, ২টি ইউনিয়ন নিয়ে গঠিত আলীকদম উপজেলায় মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ৬৬৮ জন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন