আলীকদমে এম এন লারমা’র ৩২তম শোক দিবস পালিত

M N Larma

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :
বান্দরবান জেলার আলীকদম উপজেলায় পার্বত্য চট্টগ্রামে আন্দোলনরত আঞ্চলিক রাজনৈতিক দল জনসংহতি সমিতি (জেএসএস) ও তৎকালীন সশস্ত্র শান্তিবাহিনীর প্রতিষ্ঠাতা গেরিলা নেতা প্রয়াত মানবেন্দ্র নারায়ণ লারমা’র ৩২তম শোক দিবস পালন করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, আলীকদম থানা শাখা।

১০ নভেম্বর মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় প্রয়াত এম এন লারমা’র মৃত্যুবার্ষিকী ও জুম্মজাতির শোক দিবস উপলক্ষ্যে আলীকদম থানা শাখার উদ্যোগে শোক র‌্যালি অনুষ্ঠিত হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা এবং বিকেলে মোমবাতি প্রজ্জ্বলন ও ফানুস উড়ানো হয়।

শোকসভায় জনসংহতি সমিতির (জেএসএস) আলীকদম থানা শাখার সাধারণ সম্পাদক ছাথোয়াইমং মার্মার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শোক প্রস্তাব পাঠ করেন পিসিজেএসএস এর সহ-সাধারণ সম্পাদক থোয়াইম্রা মার্মা। বক্তব্য রাখেন থানা কমিটির সাংগঠনিক সম্পাদক বাচিংনু মার্মা, আলীকদম ইউনিয়ন কমিটির সভাপতি বিজয় তঞ্চঙ্গ্যা, থানা কমিটির সদস্য পিলিপ ত্রিপুরা, ভূমি ও আইন বিষয়ক সম্পাকদ শান্তিমনি তঞ্চঙ্গ্যা, তথ্য ও প্রচার সম্পাদক দিলীপ তঞ্চঙ্গ্যা, নয়াপাড়া ইউনিয়ন কমিটির সভাপতি নুংচিং মার্মা ও সাধারণ সম্পাদক পারাও ম্রো। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পিসিপি, আলীকদম থানা কমিটির সভাপতি বিচিত্র তঞ্চঙ্গ্যা।

শোক সভায় বক্তারা বলেন, সরকার শান্তনার বাণী শুনিয়ে পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়নে গড়িমসি করছে। পার্বত্য চুক্তির দ্রুত পূর্ণ বাস্তবায়নের দাবি জানিয়ে তারা বলেন, অচিরেই পার্বত্যচুক্তি পূর্ণ বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের কর্মসূচী ঘোষণা করা হবে।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামে তৎকালীন সশস্ত্র গ্রুপ শান্তিবাহিনীতে আভ্যন্তরীণ কোন্দলের কারণে ১৯৮৩ সালের ১০ নভেম্বর ভোর রাতে বিভেদপন্থী প্রতিক্রিয়াশীলদের হাতে ৮ জন সহযোদ্ধাসহ নিহত হন মানবেন্দ্র নারায়ণ লারমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন