parbattanews

আলীকদমে সংখ্যালঘুর আমবাগান পুড়িয়ে দিয়েছে অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী

Crime News Alikadam Pic--02

আলীকদম প্রতিনিধি:
বান্দরবানের আলীকদমে সংখ্যালঘুর ফলবতি আম বাগান পুড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসনের অবসরপ্রাপ্ত এক সরকারি কর্মচারী। এ ঘটনায় আলীকদম থানায় নয়জনকে আসামী করে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। বুধবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

থানায় প্রদত্ত এজাহারে জানা গেছে, আলীকদম-থানছি সড়কের সাড়ে পাঁচ কিলোমিটার এলাকায় ২৮৮নং আলীকদম মৌজায় ক্রয়সুত্রে মালিকানা জমির উপর ১৫ লক্ষ টাকা ব্যয়ে একটি আমবাগান সৃজন করেন স্থানীয় বন বিহারী দে। এ আমবাগানের প্রতি লোলুপ দৃষ্টি উপজেলা প্রশাসনের অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী গাজী মো. ইদ্রিসের। কৌশলে বাগানটি কুক্ষিগত করতে না পেরে গাজি মোঃ ইদ্রিস ৮ জন শ্রমিক নিয়ে গত বুধবার সন্ধ্যায় সৃজিত আমবাগান পরিকল্পিতভাবে অগ্নিসংযোগ করে।

সরেজমিন দেখা গেছে, অভিযুক্ত গাজি মোঃ ইদ্রিস নিজে দাড়িয়ে থেকে সংখ্যালঘু বন বিহারী দে এ আমের বাগানে আগুন লাগিয়েছেন। গাজি মো. ইদ্রিসের হুকুমে আগুন লাগিয়েছেন আগুন লাগিয়েছেন বলে স্বীকার করেছেন শ্রমিক মো. রফিক ও নুরুল আলম। শ্রমিকরা বলেছেন, সেখানে আগুন লাগানোর কাজে ৮ জন শ্রমিক নিয়োজিত ছিলেন। আগুনের ব্যাপকতা ছড়িয়ে পড়ায় তারা আগুন নিয়ন্ত্রণে রাখতে পারেননি।

ক্ষতিগ্রস্ত বন বিহারী দে বলেন, ফলবতি আমবাগানটি পুড়ে যাওয়ায় তিনি তার জীবন-জীবিকার পথ বিপন্ন হওয়ার পথে। তিনি বলেন, আগুন লাগানোর আগে খবর পেয়ে তাকে (ইদ্রিস) বহুবার অনুনয়-বিনয় করেছি। কিন্তু তিনি ক্ষমতা ও অর্থের জোরে আমার বাগানে আগুন দিয়েছেন।

স্থানীয় মৌজা হেডম্যান অংহ্লাচিং মার্মা বলেন, সরকারি কর্মচারী আচরণ বিধি মতে চাকরিরত অবস্থায় কোনো কর্মচারি সরকারি জমি লীজ নেওয়ার সুযোগ নেই। কিন্তু গাজি মোঃ ইদ্রিস এ অনিয়মটি করেছেন। সাম্প্রতিক সময়ে তার দ্বারা স্থানীয় পাহাড়ী ও সংখ্যালঘু পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আগুন লাগানোর কথা স্বীকার করে গাজি মোঃ ইদ্রিস স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন, যা করেছি ভাল করেছি। আমার বিরুদ্ধে কেউ অভিযোগ করলে আপনার রিসিভ করেন।
জানতে চাইলে তদন্তকারী কর্মকর্তা আলীকদম থানার এসআই রহিম বলেন, আমবাগানে আগুন লাগানো প্রমাণ পাওয়া গেছে। আরো অধিকতর তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Exit mobile version