আলীকদমে ১৫ হাজার ৮শ’ শিশুকে টিকাদানের উদ্যোগ

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম (বান্দরবান):
পাহাড়ি জেলা বান্দরবানের আলীকদম উপজেলায় আগামী ২৫ জানুয়ারী থেকে ১৩ ফেব্রুয়ারীর মধ্যে ১৫ হাজার ৮৩৮ জন শিশুকে টিকাদান ও ৭ হাজার ৬১১ জন শিশুকে পোলিও টিকা খাওয়ানোর উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। রুবেলা রোগ নিয়ন্ত্রণ ও পোলিওমুক্ত দেশ গড়তে টিকাদান ক্যাম্পেইনের আওতায় এ টিকা দেওয়া হবে।
স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, টিকাদান ক্যাম্পেইনের আওতায় ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়স শিশুদের এক ডোজ হাম-রুবেলা (এমআর) টিকাদান এবং ৫ বছরের কম বয়সী শিশুদের দুই ফোটা করে এক ডোজ পোলিও টিকা খাওয়ানো হবে।

এবার আলীকদমের দুইটি ইউনিয়নে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের আওতায় ১৫ হাজার ৮শত ৩৮ জন শিশুকে এমআর টিকাদান ও ৭ হাজার ৬শত ১১ জন শিশুকে দুই ফোটা করে পোলিও টিকা খাওয়ানো হবে। জাতীয় ও নিয়মিত যে কোনো টিকাদান কর্মসুচিতে হাম, হাম-রুবেলা টিকাদান ও পোলিও টিকা খাওয়ানো হয়ে থাকলেও চলমান টিকাদান ক্যাম্পেইনে প্রাপ্য অনুযায়ী শিশুদের এমআর টিকা প্রদান ও পোলিও টিকা খাওয়ানো হবে।

সংশ্লিষ্টরা জানান, হাম ও রুবেলা একটি ভাইরাসজনিত সংক্রামক ব্যাধি। রোগ নিরীক্ষণ তথ্যমতে, বর্তমানে এ দেশে হাম ও রুবেলা ভাইরাসে ১৫ বছরের কম বয়সী ৮৪ ভাগ শিশুই আক্রান্ত হচ্ছে। রুবেলা ভাইরাসে গর্ভবতী মায়েরা প্রথম তিন মাসে শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। সে ক্ষেত্রে গর্ভপাত, গর্ভের শিশু মৃত্যুর কিংবা জন্মগত জটিলতা শিকার হতে পারে। এর থেকে মুক্তি পেতে সঠিক সময়ে শিশুদের হাম-রুবেলা টিকাদান অত্যাবশ্যক।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজি (এমটি-ইপিআই) রুপন কান্তি চৌধুরী বলেন, উপজেলায় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনে ৪২টি বিদ্যালয়, ৪৮টি অস্থায়ী ও একটি স্থায়ী টিকাদান কেন্দ্রে ১৫ বছেরর কম বয়সী সকল শিশুদের কর্মসুচি মোতাবেক টিকা দেওয়া হবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মো. মোখলেছুর রহমান বলেন, হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন সফলভাবে সমাপ্তির লক্ষ্যে বিভিন্ন শ্রেণির মানুষের সাথে সভা করে উদ্বুদ্ধ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন