আ’লীগের হাত ধরেই ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি লাভ করে

fec-image

মায়ের ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২-এ জীবন দিয়েছিল সালাম, বরকত, জব্বার, রফিকসহ নাম না জানা অনেকে। তাঁদের রক্তের বিনিময়েই আজকে মুখে মুখে বাংলা ভাষা এসব উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম. হুমায়ুন মোরশেদ খান বলেছেন, বাঙ্গালির রক্তস্নাত ভাষা আন্দোলনের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর আওয়ামী লীগের হাত ধরেই জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনেস্কো থেকে ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি লাভ করে। এরপর থেকেই যথাযোগ্য মর্যাদায় সারা বিশ্বে একযোগে পালিত হয়ে আসছে দিনটি। একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বিকালের দিকে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মাটিরাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি মো. হারুনুর রশীদ ফরাজি আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মো. আলাউদ্দিন লিটন‘র সঞ্চালনায় আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি এমএম জাহাঙ্গীর আলম, মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ আলী, মাটিরাঙ্গা পৌর যুবলীগের দপ্তর সম্পাদক মো. শাহিন আলম, মাটিরাঙ্গা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. বাবুল আহাম্মেদ, সাধারণ সম্পাদক মো. কামরুল ইসলাম, মাটিরাঙ্গা পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মো. শাহাদাত হোসেন, মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগের যুগ্মআহবায়ক জুয়েল চাকমা, উপজেলা ছাত্রলীগের নেতা মো. সালাহ উদ্দিন ও মো. সাইফুল ইসলাম শান্ত প্রমুখ বক্তব্য রাখেন।

পৃথিবীতে একমাত্র বাংলা ভাষার জন্যই জীবন দিয়েছে মন্তব্য করে আলোচনা সভায় বক্তারা বলেন, আর কোন জাতি ভাষার জন্য জীবন দেয়নি। আমরা বাঙ্গালি। বাংলা আমাদের ভাষা। আর বাংলাদেশ আমাদের দেশ। আমাদের হাজার বছরের ইতিহাস আছে, ঐতিহ্য আছে, সংস্কৃতি আছে। বাংলা ভাষার মর্যাদা রক্ষায় সকলকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, ভাষা আন্দোলন থেকেই আমাদের স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন