parbattanews

ইংলিশদের ৯ উইকেটে হারিয়ে বড় জয় পেল নিউজিল্যান্ড

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে গতবারের ফাইনালে নিউজিল্যান্ডকে কাঁদিয়ে যে ইংল্যান্ড শিরোপা জিতেছিল, তারাই আজ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নাস্তানাবুদ হয়েছে। ইংলিশদের ৯ উইকেটে হারিয়ে বড় জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড।

যে বাজবলের উদ্ভাবক ইংলিশরা, আজ তারাই কিউইদের বাজবলের কাছে নাকানিচুবানি খেলো। ২৮২ রান করেও কোনো প্রতিরোধ গড়তে পারেনি। ২৭৩ রানের রেকর্ড জুটি গড়ে নিউজিল্যান্ডকে ৯ উইকেটের বড় জয় এনে দিয়েছেন ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্র। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইংল্যান্ডের ছুঁড়ে দেওয়া ২৮৩ রান ৯টি উইকেট ও ৮২ বল হাতে রেখে ছুঁয়ে ফেলে নিউজিল্যান্ড। কনওয়ে ১৫২ এবং রবীন্দ্র ১২৩ রানে অপরাজিত ছিলেন। কেন উইলিয়ামস, লুকি ফার্গুসন, টিম সাউদি না থাকার কোনো প্রভাব পড়েইনি দলে।

কোনো রান করেই দলীয় ১০ রানে উইল ইয়াং ফিরে গেলে বিপদের আশঙ্কা অনেকে করলেও কনওয়ে-রবীন্দ্র হয়তো অন্য কিছু ভেবে রেখেছিলেন। তাই তো মার্ক উড, স্যাম কারান, ক্রিস ওকসদের বলকে বারবার সীমানা ছাড়া করেছেন। দ্বিতীয় উইকেট জুটিতে নিউজিল্যান্ডের সর্বোচ্চ রানের রেকর্ড হয়েছে আজ। কনওয়ে-রবীন্দ্র মিলে ওকস-উড-কারানদের তুলোধুনো করে তুলে নেন ২৭৩ রান। যা ভেঙেছে মার্টিন গাপটিল ও উইল ইয়াং জুটির ২০৩ রান।

এর আগে টস হেরে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৮২ রান তুলেছে ইংল্যান্ড। নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য ২৮৩। জো রুটের দৃঢ়তায় প্রায় তিনশ ছোঁয়া ইনিংস পায় ইংলিশরা। ৮৬ বলে ৭৭ রান করে ফেরেন জো রুট। শত রানের মাথায় ৪ উইকেট হারিয়ে পিছু পড়ে যায় ইংলিশরা। পরে পঞ্চম উইকেট জুটিতে জো রুটের সঙ্গে ব্যাটিংয়ে নেমে সেই ধাক্কার সামাল দেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। সাবলীলভাবে খেলতে থাকা বাটলারও ইনিংস বড় করার আগেই প্যাভিলিয়নে ফিরে গেছেন। দুই চারের সাথে ২টি ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত ৪৩ রান করে ফেরেন। বাকিদের মধ্যে জনি বেয়ারস্টো ৩৩, হ্যারি ব্রুক ২৫ ও লিয়াম লিভিংস্টোর ২০ রান করেন।

ইংলিশদের সামনে এদিন বল হাতে ভালো প্রতিরোধ করেন ম্যাট হেনরি। নিউজিল্যান্ডের এই পেসার ৪৮ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। ২ ওভারে মাত্র ১৭ রান দিয়ে ২টি উইকেট তুলে নেন গ্লেন ফিলিপস। দুটি উইকেটের দেখা পান মেচেল স্যান্টনারও। ট্রেন্ট বোল্ট ও রাচিন রবীন্দ্র একটি করে উইকেট নেন।

Exit mobile version