“ইউএনডিপি’র প্রকল্পের মাধ্যমে পার্বত্যাঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়েছে”

রাঙ্গামাটি প্রতিনিধি:

পার্বত্যাঞ্চলে মানুষের ভাগ্য পরিবর্তনে বিদেশি দাতা সংস্থা ইউএনডিপি ২০১০ সাল থেকে যে প্রকল্প হাতে নিয়েছে, এ প্রকল্পের মাধ্যমে পাহাড়ের কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদ কার্যক্রম ব্যবস্থাপনায় ব্যাপক উন্নয়ন হয়েছে।

সোমবার (১২ নভেম্বর) সকালে শহরের আসামবস্তী প্রাণীসম্পদ বিভাগের প্রশিক্ষণ কেন্দ্রে  আয়োজিত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও এসআইডি-সিএইচটি, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র যৌথ বাস্তবায়নে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা ৩য় পর্যায়ের প্রকল্পের আওতায় সমন্বিত খামার ব্যবস্থাপনার কৃষক মাঠ স্কুল বিষয়ে সরকারি বিভাগের কর্মকর্তাগণের ওরিয়েন্টেশন কর্মসূচিতে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথির  বক্তব্যে এসব কথা বলেন।

এ সময়  উপস্থিত ছিলেন,কৃষি বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা ,মৎস্য বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, জেলা প্রাণীসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন ডা. দেবরাজ চাকমা, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র টেকনিক্যাল কো-অর্ডিনেটর ফিরোজ ফয়সাল আহমেদ, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র টেকনিক্যাল এক্সপার্ট একেএম আজাদ রহমান ,কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা প্রমূখ।

চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, দেশের অন্যান্য জেলার তুলনায় পার্বত্য জেলার বেশীর ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। পার্বত্যাঞ্চলে কৃষি, প্রাণীসম্পদ ও মৎস খাতে উন্নয়ন ও উৎপাদন কার্যক্রমকে আরও বেগবান করতে তিনি সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের প্রত্যন্ত অঞ্চলের কৃষক-কৃষাণী ও খামারীদের পরামর্শ প্রদানের আহ্বান জানান।

প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলার প্রাণীসম্পদ, মৎস্য ও কৃষি বিভাগের মোট ৩০জন সরকারি কর্মকর্তা অংশ নেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন