কাতার বিশ্বকাপ

ইতিহাসে প্রথমবার একই ম্যাচে তিন নারী রেফারি

fec-image

কাতার বিশ্বকাপ অন্যরকম এক ইতিহাস গড়তে যাচ্ছে। পুরুষদের বিশ্বকাপে এবারই প্রথম কোনও ম্যাচে দায়িত্ব পালন করতে যাচ্ছেন স্তেফানি ফ্রাপার্ত (৩৮) নারের এক নারী রেফারি।

জার্মানি-কোস্টারিকা ম্যাচে তিনি রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সঙ্গে থাকবেন দুই সহকারী নারী রেফারিও। নিঃসন্দেহে এটি বিশ্ব ফুটবলে নারীদের অগ্রযাত্রায় নতুন দুয়ার খুলে দিচ্ছে।

গ্রুপ ‘ই’ তে এই ম্যাচটা দুই দলের জন্যই ভীষণ গুরুত্বপূর্ণ। শেষ ষোলোয় যেতে হলে জার্মানির জয়ের পাশাপাশি স্পেন-জাপান ম্যাচের ফলাফল তাদের অনুকূলে থাকতে হবে।

তবে কোস্টারিকা জার্মানির বিপক্ষে জয় পেলেই নকআউট নিশ্চিত করবে। এমন ম্যাচে ইতিহাস গড়ার অপেক্ষায় থাকা ফ্রাপার্তকে কৃতিত্ব দিচ্ছেন কোস্টারিকা কোচ লুইস ফার্নান্দো, ‘উনি যে পর্যায়ে এসেছেন, সেখানে আসতে পারা অনেক কঠিন। তবে ফুটবলের জন্য এই পদক্ষেপটা অনেক বড়। এটাতে প্রমাণ হয় ফুটবলটা সবার জন্য।’

কোস্টারিকার মিডফিল্ডার সেলসো বোর্গেসও বিষয়টিকে এভাবে দেখছেন, ‘এত বড় মঞ্চে পারফর্ম করার সামর্থ্য আছে বলেই উনি এখন এই জায়গায়। তার নির্বাচন বৈশ্বিকভাবে নারীদের জন্য অনেক বড় মাইলফলক।’

বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন ৩৬ জন রেফারি। সেই প্যানেলে নারী রেফারি তিনজন। তারা হলেন ফ্রান্সের স্তেফানি ফ্রাপার্ত, জাপানের ইউশিমি ইয়ামাশিতা এবং রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা। বৃহস্পতিবার ফ্রাপার্তের সঙ্গে বাকি দুই সহকারী নারী রেফারি হলেন ব্রাজিলের নিউজা ব্যাক ও মেক্সিকোর ক্যারেন ডিয়াজ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাতার বিশ্বকাপ, নারী রেফারি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন