ইরাক-সিরিয়ায় খিলাফতের ঘোষণা দিল আইএসআইএল

 isil islamic stateicil  declearde khalipha abu bakar al bagdadi

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা:

ইরাক ও সিরিয়ার সরকারের বিরুদ্ধে লড়াইরত ইসলামি জঙ্গি সংগঠন দা ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দা লেভান্ত সংক্ষেপে আইএসআইএল ওই দেশ দুটিতে খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে।

রোববার অনলাইনে প্রচারিত এক অডিও বার্তায় সশস্ত্র গোষ্ঠি আইএসআইএলের প্রধান আবু বকর আল বাগদাদিকে মুসলিম বিশ্বের খলিফা হিসেবেও ঘোষণা করা হয়।এছাড়া এই সংগঠনটির নামেও কিছুটা সংস্কারের ঘোষণা দেয়া হয়েছে।

নতুন এই খিলাফতের সীমানা ইরাকের দিয়ালা থেকে সিরিয়ার আলেপ্পো পর্যন্ত বিস্তারিত হবে বলেও জানানো হয়েছে। আইএসআইএলের মুখপাত্র আবু মোহাম্মদ আল আদনানি অডিও বার্তায় বলেন,‘ইসলামি স্টেটের সুরার (পরিষদ)সদস্যরা এক বৈঠকে ইরাক ও সিরিয়ার খিলাফতের শাসনপ্রতিষ্ঠা ও মুসলিম রাষ্ট্রের জন্য একটি খলিফা মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছেন।’

ওই ভিডিও বার্তায় আদনানি আরো বলেন,‘আইএসআইএলের নাম থেকে ‘ইরাক’ ও ‘লেভান্ত’ শব্দ দুটি বতিল বলে ঘোষণা করা হয়েছে। এখন থেকে কাগজে কলমে একে কেবল ইসলামি স্টেট হিসেবেই উল্লেখ করা হবে।’ তিনি তাদের ‘খিলাফত’ ঘোষণার পক্ষে সাফাই দিতে গিয়ে বলেন, এটি ছিল সকল মুসলমানদের স্বপ্ন এবং সকল জিহাদিদের আকাঙ্খা।’

আর এই ঘোষনার মধ্য দিয়ে সশস্ত্র গোষ্ঠিটি ‘একটি সত্যিকারের মুসলিম রাষ্ট্রের’ খলিফা হিসেবে বৈধতা লাভ করলো বলেও তিনি জানান।

তবে তাদের এই ঘোষণার ফলে ইরাকের প্রধানমন্ত্রী নূরি আল মালিকির সরকারের বিরুদ্ধে লড়াইরত অন্যান্য সুন্নি যোদ্ধাদের সঙ্গে তাদের বিভেদ তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: আরবনিউজ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন