parbattanews

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দুর্নীতির বিচার আবার শুরু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি অভিযোগের দায়ের করা মামলার বিচার আবার শুরু হয়েছে। দুই মাস বিরতির পর সোমবার (৪ ডিসেম্বর) বিচার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ইসরায়েলের সরকারি সম্প্রচারমাধ্যম কেএএন জানিয়েছে, জেরুজালেম জেলা আদালত ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনীত অভিযোগের বেশ কয়েক জনের সাক্ষ্য শুনবে।

নেতানিয়াহুর বিরুদ্ধে একটি মামলায় ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাস ভঙ্গের অভিযোগ রয়েছে এবং অন্য দুটি মামলায় প্রতারণা ও বিশ্বাসভঙ্গের অভিযোগ রয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন নেতানিয়াহু।

হিব্রু ভাষার ইসরায়েলি সংবাদমাধ্যম ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে, আদালতের শুনানিতে অংশ নেওয়া থেকে অব্যাহতি পেয়েছেন নেতানিয়াহু। তবে তাকে কয়েক মাসের মধ্যে সাক্ষ্য দিতে বলা হতে পারে।

নেতানিয়াহুর দুর্নীতির বিচারের প্রথম অধিবেশন ২০২০ সালের ২৪ মে অনুষ্ঠিত হয়েছিল। এটি পরবর্তী অক্টোবর মাস পর্যন্ত চলার কথা ছিল। তবে গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর তা স্থগিত করা হয়।

হামাসের হামলার জবাবে গাজা উপত্যকায় একটি প্রতিশোধমূলক সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। হামলায় এখন পর্যন্ত সাড়ে ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, হামাসের হামলায় দেশটিতে এক হাজার দুইশ’ ইসরায়েলি নিহত হয়েছেন।

Exit mobile version