parbattanews

ইসলাম ব্রিটেনের জন্য হুমকি, সিরিয়ায় হামলা করুন- টনি ব্লেয়ার

'ইসলাম ব্রিটেনের জন্য হুমকি, সিরিয়ায় হামলা করুন'

আন্তর্জাতিক ডেস্ক:

ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার বলেছেন, “ইসলাম ব্রিটেনের জন্য হুমকি, সুরক্ষার জন্য সিরিয়ায় হামলা করুন। মৌলিকভাবে উগ্রপন্থী’ এই ধর্ম ব্রিটেনের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে।”  বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে সিরিয়ার ওপর হামলা চালানোর উদ্যোগের বিরোধিতার জন্য বিরোধী দলীয় নেতা ব্রিটিশ লেবার পার্টির প্রধান মিলিব্যান্ডের তীব্র সমালোচনা করে এসব কথা বলেন ব্লেয়ার।

তিনি বলেছেন, “ক্যামেরনের নেতৃত্বাধীন ব্রিটিশ জোট সরকারের ওই উদ্যোগের বিরোধিতার ফলে সিরিয়া উগ্রবাদীদের শক্তিশালী উতসে পরিণত হতে পারে।” ব্রিটেনের সংসদ সিরিয়ায় হামলার ওই উদ্যোগ রুখে দেয়ায় ব্লেয়ার হতাশ ও দুঃখিত হয়েছেন বলে উল্লেখ করেছেন।

লেবার দলের সাবেক প্রধান ব্লেয়ার ছিলেন ২০০৩ সালে ইরাকে আক্রমণের প্রধান স্থপতি এবং ইরাকে ব্যর্থ সামরিক হস্তক্ষেপের পরিণতিতে ব্যাপক নিন্দা কুড়িয়ে ২০০৭ সালে ব্রিটেনের দশ বছরের এই শাসককে পদত্যাগ করতে হয়েছে। ইরাকে ইঙ্গ-মার্কিন হামলার কারণে দেশটির ১২ থেকে ১৩ লাখ নাগরিক নিহত হয়েছে।

ইরাকের কাছে গণ-বিধ্বংসী অস্ত্র রয়েছে বলে দাবি করে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ব্লেয়ারের নেতৃত্বে ইরাকে হামলা চালানো হলেও ব্লেয়ার এখন স্বীকার করেছেন যে, মধ্যপ্রাচ্যে নানা যুদ্ধে পাশ্চাত্যের নেতৃত্বে দেয়ার আসল উদ্দেশ্য হল ইসলামের সঙ্গে লড়াই করা।

তিনি বলেছেন, “ইসলামের ভেতরেই ধর্ম ও রাজনীতির মধ্যে এক মৌলিক যুদ্ধ চলছে, আর আমাদের সমাজের ভবিষ্যত নিরাপত্তার ওপর এই যুদ্ধের ব্যাপক প্রভাব রয়েছে।” ব্লেয়ার আরো বলেছেন, “শিয়া ও সুন্নি উভয় ক্ষেত্রেই আপনি যখন ইসলামের মৌলিক বা গোঁড়া ইস্যুগুলোর মুখোমুখি হন তখন আপনাকে খুবই কঠিন পরিস্থিতি ও সংঘাত মোকাবেলা করতে হবে, আর এ কারণেই ইরাক আমাদের দ্বিধান্বিত করছে।”

উল্লেখ্য টনি ব্লেয়ারের স্ত্রী শেরি ব্লেয়ারের বোন লরা ব্লেয়ারে এরই মধ্যে ইসলাম গ্রহণ করেছেন।

Exit mobile version