ঈদ উপলক্ষে রাজস্থলীতে ভিজিএফের চাল পাবে ৩ হাজার ৭৯৩ পরিবার

fec-image

পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার ৩টি ইউনিয়নে ভিজিএফের চাল পাচ্ছে ৩ হাজার ৭৯৩টি অসহায়-দুস্থ পরিবার।

বৃহস্পতিবার (৬এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু হেলাল।

তিনি জানান, পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে বরাদ্দকৃত ৩৭৯৩টি কার্ড ইউনিয়নভিত্তিক জনসংখ্যা হারে বিভাজন করে তালিকা দাখিলের জন্য ইউপি চেয়ারম্যানদেরকে চিঠি দেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে ৩টি ইউনিয়ন পরিষদ থেকে তালিকা হাতে পাওয়ার পর সভায় অনুমোদনের প্রস্তাব করা হবে। এর মধ্যে ঘিলাছড়ি ইউনিয়নে ১ হাজার ১০০টি, গাইন্দ্যা ইউনিয়নে ১ হাজার ২০০টি ও বাঙালহালিয়া ইউনিয়নে ১ হাজার ৪৯৩ পরিবার পাচ্ছে ভিজিএফের বিশেষ এই খাদ্যশস্য।

তিনি আরও জানান, ভিজিএফ বরাদ্দের ক্ষেত্রে দুস্থ, অতি দরিদ্র ব্যক্তি বা পরিবারকে এ সহায়তা প্রদান করতে হবে। ভিজিএফ কার্ড-প্রতি মিলবে ১০ কেজি চাল। সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ দুস্থ ও অতি দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। শীঘ্রই শুরু হবে ভিজিএফের চাল বিতরণ।

এ ব্যাপারে রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশ জানান, উপকারভোগীদের তালিকা এমনভাবে প্রণয়ন করতে হবে, যাতে কোনো অবস্থাতেই একই পরিবারের একাধিক ব্যক্তি ভিজিএফ কার্ড বরাদ্দ না পান। এছাড়া উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রে শতকরা কমপক্ষে ৭০ জন নারীকে অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে তদারকিসহ সঠিক পরিমাণে খাদ্যশস্য বিতরণে নিশ্চয়তা বিধান করতে নির্দেশনা দেয়া হয়েছে। এ চাল নিয়ে কেউ নয়-ছয় করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, দরিদ্র মানুষের যাতে ঈদের আনন্দ ম্লান না হয়, সে জন্য সরকারের এই মহৎ প্রয়াস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চাল, ভিজিএফ, রাজস্থলী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন