parbattanews

ঈদ জামায়াতের সময় আদিবাসী দিবসের র‌্যালী বের করবে আদিবাসী ফোরাম রাঙামাটি জেলা শাখা

 পার্বত্য নিউজ রিপোর্ট:

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলেক্ষে আগামী ৯ আগস্ট সকাল সাড়ে ১০টায় পৌরসভা প্রাঙ্গণ হতে রাঙ্গামাটি আউটার ষ্টেডিয়াম পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালী, বিকাল ৩টায় কল্যাণপুরস্থ আদিবাসী ফোরাম ক-অঞ্চল কার্যালয়ে আলোচনা সভা করবে বাংলাদেশে আদিবাসী ফোরাম রাঙামাটি জেলা শাখা। এর আগে সকাল সাড়ে নয়টায় একই স্থানে আদিবাসী দিবসের উদ্বোধন করা হয়ে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য শ্রী ঊষাতন তালুকদার। মঙ্গলবার রাঙ্গামাটির কল্যাণপুরস্থ বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক শাখা (ক-অঞ্চল) কার্যালয়ে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে আদিবাসী ফোরাম রাঙ্গামাটির আহবায়ক প্রকৃতি রঞ্জন চাকমা এক লিখিত বক্তব্যে এ কর্মসূচী ঘোষণা করেন।

উল্লেখ্য একই দিনে সারাদেশে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ৯ আগস্ট ঈদ অনুষ্ঠিত হলে একই সময়ে শহরে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। ঈদের জামায়াত ও জামায়াতে মুসল্লিদের গমনাগমনের সময়ে আদিবাসী দিবসের উদ্বোধন ও র‌্যালী মুসলমানদের ঈদ অনুষ্ঠানে ব্যাঘাত সৃষ্টি হলে অপ্রীতিকর ঘটনার আশঙ্কা করছে সংশ্লিষ্ট মহল। এহেন অনুষ্ঠান ঘোষণাকে দুরভীসন্ধিমূলক আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে পার্বত্য নাগরিক পরিষদ ও বাঙাল ছাত্র পরিষদ।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আদিবাসী ফোরামের সদস্য সচিব ইন্টু মনি চাকমা, সহ-সভাপতি বিজয় কেতন চাকমা, ছাত্র যুব বিষয়ক সম্পাদক উচিংছা রাখাইন কায়েস প্রমূখ। সাংবাদিক সম্মেলনে বলা হয়, আগামী ৯ আগস্ট জাতিসংঘ কর্তৃক ঘোষিত “আর্ন্তজাতিক আদিবাসী দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় আদিবাসী জাতিসমূহের অধিকার সংক্রান্ত সকল চুক্তি ও অঙ্গীকার এর প্রতি সম্মান প্রদর্শন করুন”। সারা বিশ্বে আদিবাসী সম্প্রদায় ও জাতিসংঘ কর্তৃক বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে এই দিবসটি পালিত হবে। তাই আমাদের দেশেও আদিবাসী ফোরামের উদ্যোগে উক্ত দিবসটি বিপুল উৎসাহের সাথে ঢাকাসহ বিভিন্ন স্থানে পালন করা হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রাক্তন ভাইস চেয়ারম্যান, অব. অতিরিক্ত সচিব শ্রী তারাচরণ চাকমা, মগবান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও রাঙ্গামাটি জেলা ইউপি চেয়ারম্যান ফোরামের সভাপতি শ্রী অরুন কান্তি চাকমা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম-অঞ্চলের সভাপতি শ্রী প্রকৃতি রঞ্জন চাকমা অব. উপ-সচিব। সাংবাদিক সম্মেলনে নেতৃবৃন্দ আগামী ৯ আগষ্ট আদিবাসী দিবস পালনের জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

বাঙালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদের নিন্দা

ঈদের দিন ও নামাজের সময় আদিবাসী দিবসের অনুষ্ঠান ঘোষণা করায় নিন্দা জানিয়েছেন, পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি ইঞ্জিয়ার আলকাস আল মামুন ও পার্বত্য ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি ইসমাইল নবী শাওন। পার্বত্য নিউজকে টেলিফোনে এই দুই নেতা বলেন, ঈদুল ফেতর মুসলমানদের প্রধান ধর্মীয় অনুষ্ঠান। বিষয়টি মাথায় রেখে তথাকথিত বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটি যেখানে আদিবাসী দিবসের অনুষ্ঠান ৯ তারিখের পরিবর্তে ঢাকায় ৩ তারিখে উৎযাপন করলো সেখানে রাঙামাটি জেলা কমিটি কেন জামায়াতের সময় এ অনুষ্ঠান আয়োজন করলো তা বোধগম্য নয়। এর সাথে তথাকথিত আদিবাসী নেতাদের কোনো দুরভীসিন্ধি রয়েছে কিনা প্রশাসনকে ভেবে দেখতে হবে। 

নেতৃদ্বয় বলেন, ঈদের দিন এই অনুষ্ঠানে মুসলমানদের ধর্মীয় উৎসব পালনে কোনো বাধা সৃষ্টি হলে যদি কোনো অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হয় তবে এর দায় তথাকথিত আদিবাসী নেতাদের নিতে হবে। তারা এহেন অনুষ্ঠান প্রত্যাহার করে নিতে আয়োজকদের প্রতি আহ্বান জানান এবং একই সাথে এ ধরণের অনুষ্ঠানের অনুমতি না দেয়ার জন্য স্থানীয় প্রশাসনের কাছে দাবী জানান।   

Exit mobile version