parbattanews

উখিয়ার সীমান্তে বেড়েছে ইয়াবা পাচার: গডফাদাররা অধরা

উখিয়ার সীমান্ত এলাকা দিয়ে সম্প্রতি ইয়াবা পাচার আশঙ্কাজনকভাবে বেড়েছে। পুলিশ, বিজিবি, র‌্যাব প্রতিনিয়ত ইয়াবার চালান আটক করলেও গডফাদাররা রয়ে যাচ্ছে ধরা ছোয়ার বাইরে৷ যার ফলে ইয়াবা পাচার বন্ধ হচ্ছে না বলে মনে করছেন সীমান্তে বসবাসকারী লোকজন।

সীমান্তের করইবনিয়া গ্রামের বাসিন্দা ফরিদুল আলম বলেন, ২০১৭ সালের পর আমরা মনে করেছিলাম ইয়াবা পাচার একটু কমে আসবে, কিন্তু বর্তমানে তার বিপরীত। পূর্বে এই ধরনের বৃহত্তর ইয়াবা চালান আসতে আমরা দেখিনি। তিনি গডফাদাররা বারবার ধরাছোঁয়ার বাইরে থেকে যাওয়া ইয়াবা পাচার বেড়েছে বলে মন্তব্য করেন।

ডেইলপাড়া গ্রামের হোসন আহমদ বলেন, যতদিন বড় বড় ইয়াবা কারবারিরা আইনের আওতায় আসবেনা, ততোদিন ইয়াবা পাচার বন্ধ হবেনা।

একই কথা আব্দুল আলম নামের আরেক ব্যক্তির। সেও বলেন, ইয়াবা চালান উদ্ধার হলেও, কারবারিরা আটক না হওয়ায় ইয়াবার আগ্রাসন কমছেনা।

এদিকে গত ৫ আগস্ট উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের করইবুনিয়া গ্রামের একটি পাহাড়ে অভিযান চালিয়ে চার লাখ ১০ হাজার পিস ইয়াবা জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

একদিনপর গত ৬ আগস্ট একই স্থান থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে ১ লাখ ৬০ হাজার পিস ইয়াবা।

অভিযোগ উঠেছে মিয়ানমার নাগরিক রোহিঙ্গা হাকিম আলীর নেতৃত্বে সীমান্তে গড়ে উঠেছে এক শক্তিশালী নেটওয়ার্ক৷ ওই রোহিঙ্গা হাকিম আলীর ছেলে পুতিয়া কিছুদিন পূর্বে দেড় লাখ ইয়াবাসহ রেজু আমতলী বিজিবির হাতে আটক হয়ে জেল হাজতে রয়েছে। এছাড়াও রোহিঙ্গা হাকিম আলীর ইয়াবা বহন করতে গিয়ে একডজনের অধিক যুবক দেশের বিভিন্ন স্থানে আটক হয়ে কারাভোগ করতেছে।

উল্লেখ্য, গত ১ জানুয়ারি হতে অদ্যাবধি পর্যন্ত চোরাচালান ও মাদক বিরোধী অভিযান পরিচালনা করে বিজিবি টহলদল কর্তৃক তিরাশি কোটি পঁচাত্তর লক্ষ ছেচল্লিশ হাজার ছয়শত টাকা মূল্যের ২৭ লাখ ৯১ হাজার ৮২২ পিস ইয়াবাসহ ১৪৭ জন আসামি আটক করেছে।

Exit mobile version