parbattanews

উখিয়ায় কঠিন চীবর দান অনুষ্ঠান উৎসবমূখর পরিবেশে সম্পন্ন

উখিয়া প্রতিনিধি:

উখিয়ার কোটবাজারস্থ পশ্চিম রত্না শাসনতীর্থ সুদর্শন বৌদ্ধ বিহারে মহাসমারোহে দানোত্তম কঠিন চীরব দান ও বৌদ্ধ সম্মেলন অনুষ্ঠান সোমবার অনুষ্ঠিত হয়েছে। কঠিন চীবর দান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রত্নাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাজ ও রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সত্যপ্রিয় মহাথের।

প্রধান অতিথির ভাষনে চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী বলেন, ধর্ম যার যার রাষ্ট্র সবার। এতেই প্রমাণ করে সম্প্রদায় সম্প্রীতির মডেল হচ্ছে বাংলাদেশ। মুসলমান, বৌদ্ধ, হিন্দু, খ্রিষ্টানসহ অন্যান্য সকল ধর্মের স্ব-স্ব ধর্মীয় উৎসব আনন্দরমূখর পরিবেশে উদযাপন করার সবচেয়ে নিরাপদ স্থান বাংলাদেশ। বিশেষ করে উখিয়ার হিন্দু, বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে কোন বেদাবেদ এবং পার্থক্য নেই। কেবল পার্থক্য ধর্মীয় পরিচয়। মানবজাতী হিসাবে আমরা একে অপরের ভাই। তিনি গৌতম বৌদ্ধের সেই অহিংসা পরম ধর্ম এই বিরল বাণী অনুসরণ করার জন্য বৌদ্ধধর্মাবলম্বীদের কে আহ্বান জানান।

কঠিন চীবর দান অনুষ্ঠানে প্রধান জ্ঞাতী ছিলেন ধর্মদেশনা প্রদান করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. লোকজিৎ থের, শ্রমন প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রের প্রধান পরিচালক ভদন্ত কুশলায়ন মহাথের। আশির্বাদক ছিলেন যথাক্রমে উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি ভদন্ত এস. ধর্মপাল, উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সাধারণ সম্পাদক ভদন্ত জ্যোতি প্রিয় থের, ইন্দ্রবংশ মহাথের, বিমল জ্যোতি মহাথের, প্রজ্ঞাবোধি থের, জ্যোতি শান্ত থের, জ্যোতি সুমন ভিক্ষু, প্রজ্ঞা সত্য ভিক্ষু, বিজয় রক্ষিত মহাথের, জ্যোতিসেন থের, জ্যোতি লংকান থের, জ্যোতি লায়ন থের, বৌদ্ধ সম্মেলন উদ্ভোধন করে পশ্চিম রত্না সুদর্শন বৌদ্ধ বিহার অধ্যক্ষ শাসন প্রিয় মহাথের, স্বাগতম বক্তব্য রাখেন, বিহার পরিচালনা কমিটির সভাপতি সুভাষ বড়ুয়া, ধর্মীয় সভাটি যৌথ ভাবে পরিচালনা করেন, পরিতোষ বড়ুয়া ও বাগ্গা বড়ুয়া।

প্রধান অতিথি চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী বৌদ্ধ বিহারের উন্নয়নে ১০ হাজার ইট ও একটি গভীর নলকূপের আশ্বাস প্রদান করেন।

Exit mobile version