উখিয়ায় নিরাপত্তার দাবিতে ফুঁসে উঠেছে ব্যবসায়ীরা

 

উখিয়া প্রতিনিধি:

উখিয়া সদর স্টেশনে ক্ষমতার প্রভাব দেখিয়ে ও পেশী শক্তি প্রদর্শন করে নিরহ ব্যবসায়ীদেরকে মারধর এবং জোর পৃর্বক ভাবে দোকান জরব দখলের অপচেষ্টার ঘটনাকে কেন্দ্র করে এলাকা উত্তপ্ত হয়ে উঠেছে। দু’পক্ষের মুখোমুখি অবস্থানসহ টান টান অবস্থা বিরাজ করছে। প্রশাসন নিয়ন্ত্রন আনতে ব্যর্থ হলে যে কোন সময় পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

সোমবার (২৯ অক্টোবর) বিক্ষুব্ধ শতাধিক ব্যবসায়ীরা ঘটনার প্রতিবাদে ও ব্যবসার নিরাপত্তার দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারু জ্জামান চৌধুরীর নিকট স্মারক লিপি পেশ করেছেন।

উখিয়া ব্যবসায়ী সমিতির সভাপতি একরামুল হক ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, উখিয়া ফরেস্ট রোডে ২৭টি দোকান জবর দখলের অপচেষ্টা ও ব্যবসায়ীদেরকে ভয়ভীতি, হুমকি এবং অবৈধ ভাবে উচ্ছেদের পাঁয়তারার ঘটনা দুঃখ জনক। এ ধরনের অনাকাঙ্খিত ঘটনায় ব্যবসায়ীরা জিম্মি হয়ে পড়েছে।

স্থানীয় মেম্বার সরওয়ার কামাল পাশা বলেন, প্রভাবশালী মহল কর্তৃক দোকান পাট উচ্ছেদ, ও মালামাল লুটপাটের হুমকি-ধমকি দেওয়ায় ব্যবসায়ীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এধরনের অন্যায় ও জবর দস্তি মূলক ঘটনা সংগঠিত হলে আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। তিনি পরিস্থিতি নিয়ন্ত্রন ও ব্যবসায়ীদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রশাসনের নিকট দাবি জানান।

এদিকে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত স্মরক লিপিতে উল্লেখ করেছেন দোকানের বৈধ মালিক হতে নিয়ম অনুযায়ী ভাড়া নিয়ে দীর্ঘদিন ধরে ব্যবসা বানিজ্য পরিচালনা করে আসছে।

ব্যবসায়ী ফারুক(৩০) রাজিব সেন (২৮) ও মো. ইলিয়াছ (৩২) জানান, উপজেলা সদরের ফরেস্ট রোডে মুদির দোকান, ফার্মেসি, পার্সের দোকান, ইলেক্টনিক, মোবাইল সার্ভেসিং, বিকাশ এজেন্টসহ বিভিন্ন প্রকারের ২৭টি দোকান রয়েছে। আমরা লক্ষ লক্ষ টাকা পুজিঁ দিয়ে ব্যবসা করে কোন রকম পরিবার পরিজন নিয়ে জিবিকা নির্বাহ করে আসছি।

ব্যবসায়ী সাদ্দাম হোসেন(২৮) ও ছৈয়দ নুর (৩৩) অভিযোগ করে বলেন, গত ২৬ অক্টোবর থেকে স্থানীয় প্রভাবশালী মহল সন্ত্রাসী বাহিনী নিয়ে আমাদেরকে দোকান ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি দিচ্ছে। অন্যতায় মালামাল লুটপাট করা হবে। বর্তমানে আমরা নিরাপত্তাহীনাতায় ভোগছি।

জানা গেছে, ঘটনার প্রতিবাদ করায় ব্যবসায়ী ইব্রাহীম ও নুরুল ইসলামকে মারধরের চেষ্টা করে। বলতে গেলে উক্ত ঘটনায় উখিয়া সদর স্টেশনে ব্যবসায়ী মহলের চরম উত্তেজনা বিরাজ করছে।

এদিকে ব্যবসায়ীদের নিরাপত্তা জোরদার এবং জবর দখলে হুমকি প্রদর্শনকারীদেরকে আইনের আওতায় আনার দাবিতে স্টেশনের সর্বস্তরের ব্যবসায়ীরা উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উখিয়া থানার অফিসার ইনচার্জকে লিখিত স্মরক লিপি প্রদান কালে উপস্থিত ছিলেন উখিয়া ব্যবসায়ী সমিতির সভাপতি একরামুল হক, অধ্যাপক সিরাজুল হক স্থানীয় মেম্বার সরওয়ার কামাল পাশা, মেম্বার মীর শাহেদুল ইসলাম রোমান, অধ্যাপক মাসুদ আমিন ভূইয়া, মো. আলী সিকদার, সালাহ উদ্দিন সিকদার প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন