parbattanews

একইস্থানে জেএসএস ও ইউপিডিএফ’র সমাবেশের ডাক: রাঙামাটির কাউখালীতে ১৪৪ ধারা জারি, নিরাপত্তা জোরদার

Kawkhali JSS-UPDF News-Pic-04.08.2014

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
রাঙামাটির কাউখালী উপজেলা সদরে একই স্থানে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) ও চুক্তি বিরোধী ইউনাইটেড পিপলস ডেমোক্রোটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমাবেশ আহবান করায় সম্ভাব্য সংঘাতের আশংকায় কোন পক্ষকেই সমাবেশ করার অনুমতি না দিয়ে সোমবার সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত কাউখালী উপজেলা সদর এলাকায় এই ১৪৪ ধারা বলবৎ থাকবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিয়া আকতার।

কাউখালী থানার অফিসার ইনচার্জ নীলু কান্তি বড়ুয়া জানায়, এসময় কেউই কোন কর্মসূচী পালন করতে পারবে না। সংঘাত ও সংঘর্ষের আশংকায় কাউখালী উপজেলা সদরের গুরুত্বপূর্ণ স্থান সমূহে নিরাপত্তা ব্যবস্থা জোরদারে পাশাপাশি পুলিশ ও নিরাপত্তাবাহিনীর যৌথ টহল অব্যাহত রয়েছে।

রাঙামাটিতে প্রস্তাবিত মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম স্থগিত রাখার দাবীতে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্বারকলিপি পেশ শেষে উপজেলা পরিষদ চত্তরে সমাবেশের ঘোষনা দেয়, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) অপরদিকে একই দাবীতে সমাবেশের অনুমতি চেয়ে উপজেলা প্রশাসনের নিকট আবেদন করে ইউনাইটেড পিপলস ডেমোক্রোটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

সংঘাতের আশংকায় কাউখালী সদরে আসতে না পেরে কাউখালী-রানীরহাট সড়কের তুলা উন্নয়ন বোর্ড এলাকায় বিভিন্ন দাবী সম্বলিত স্বারকলিপি কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে পেশ করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস)।

বিবাদমান আঞ্চলিক দু’টি গ্র“পের পাল্টাপাল্টি কর্মসূচীর কারণে সোমবার কাউখালীতে সাপ্তাহিক হাটের দিন থাকায় মূহুর্তেই ফাঁকা হয়ে যায় পুরো এলাকা। আতংক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মাঝে। সকাল ১১টায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস)’র কাউখালী শাখার সভাপতি সুভাষ চাকমার নেতৃত্বে জেএসএস’র গাড়ীর বহর মিছিল সহকারে কাউখালী সদরের প্রবেশের চেষ্টা করলে পুলিশ তুলা উন্নয়ন বোর্ডের সামনে তাদেরকে আটকে দেয়। তুলাউন্নয়ন বোর্ড এলাকায় উপস্থিত কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এস.এম. চৌধুরীর নিকট স্মারকলিপি প্রদান করেন।

এ ব্যাপারে ইউপিডিএফ ও জেএসএস’র পক্ষ থেকে পাল্টা পাল্টি অভিযোগ করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস)’র কাউখালী শাখার সভাপতি সুভাষ চাকমা জানান, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন, তিন পার্বত্য জেলা পরিষদ আইন সংশোধন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন প্রণয়ন এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপনের প্রতিবাদে প্রশাসনের মৌখিক অনুমতিক্রমে আমাদের পক্ষ থেকে শান্তিপূর্ণ স্মারকলিপি প্রদান কর্মসূচী ঘোষণা করা হয়। কিন্তু ইউপিডিএফ’র পক্ষ থেকে একই স্থানে কর্মসূচী ঘোষণা করায় প্রশাসন তা বন্ধ করে দেয়।

ইউপিডিএফ’র কাউখালী উপজেলা সমন্বয়কারী রাহেল তংচংগ্যা জানান, শান্তিচুক্তির পর জনসংহতি সমিতি (জেএসএস) কাউখালী প্রবেশ করতে পারেনি। যার কারণে এলাকার পরিবেশ শান্ত ছিল। কিন্তু একটি মহল জেএসএস’র মাধ্যমে এলাকার পরিবেশ ঘোলাটে করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। জেএসএস কাউখালী সদরে এসে কোন সন্ত্রাসী কার্যকলাপ চালালে তা শক্ত হাতে প্রতিহত করা হবে।

কাউখালী উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার জানান, কেউ আইন শৃংখলা ভঙ্গ বা শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করার চেষ্টা চালালে ১৪৪ ধারা কেন আরো কঠিন পদক্ষেপ গ্রহণ করা হবে।

Exit mobile version