একজন নিবেদিত প্রান আনসার-ভিডিপি কর্মী মো. আউয়াল হোসেন

awal

মো. আজগর আলী খান, রাজস্থলী :
একজন নিবেদিত প্রান আনসার-ভিডিপি কর্মী মোঃ আউয়াল হোসেন। বাবা আব্দুল হাই মারা গেছেন প্রায় কয়েক বছর আগে। মোড়লগঞ্জ উপজেলার ১৩নং নিশান বাড়িয়া ইউনিয়নের হোগলপাতি গ্রামের বাসিন্দা।আর্থিক অনটনের কারণে লেখাপড়া বেশিদূর করতে পারেননি। আর্থিক অনটনের মধ্য দিয়েই কোন রকম এসএসসি‘র গন্ডি পার করেছেন।

বর্তমানে রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া ইউনিয়নের শফিপুর এলাকার বাসিন্দা। একসময় রাজস্থলী উপজেলার শফিপুর গ্রামে একটি মাদ্রাসায় শিক্ষকতা করতেন। যে কারণে তিনি রাজস্থলীতে আউয়াল মাষ্টার নামে পরিচিত লাভ করেন। সামান্য চাষাবাদ করে সংসারের ঘানি টেনে অভাব দূর করতে পারছে না দেখে ১৯৮৪ সালে সেনাবাহিনী কর্তৃক ভিডিপি‘র অস্ত্র প্রশিক্ষণ গ্রহন করে ভিডিপি প্লাটুন কমান্ডার হিসেবে যোগদান করেন। দীর্ঘ সময় পার করলেন আনসার ভিডিপি‘র একজন সদস্য হিসেবে। বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন নিবেদিতপ্রাণ এ আনসার-ভিডিপি কর্মী।

১৯৮৫ সালে শফিপুর আনসার ভিডিপি একাডেমি থেকে ভিডিপি ইউনিয়ন দলপতি প্রশিক্ষণ নিয়ে ২নং গাইন্দ্যা ইউনিয়নের দলপতি দায়িত্ব পালন করেন। নিষ্ঠার সাথে ১৯৮৬ সালে ময়মনসিংহ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে হাঁস মুরগি, গরু, ছাগল মোটা তাজাকরণ ১৪ দিন প্রশিক্ষণ নিয়ে এলাকায় জনসাধারনের সার্বিক সহযোগিতা প্রদান করে আসছেন। ১৯৯৩ সালে আনসার একাডেমি থেকে থানা কমান্ডার কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করে কর্তব্য নিষ্ঠার কারণে আনসার ভিডিপি কর্তৃপক্ষ পদোন্নতি দিয়ে উপজেলা আনসার দলনেতা হিসেবে দায়িত্ব অর্পন করে। অদ্যবধি এ দায়িত্বে তিনি বহাল রয়েছেন।

আউয়াল হোসেন ১১৫ জন আনসার ও ৬টি হিল ভিডিপি প্লাটুন তৈরী করেন। যার সদস্য সংখ্যা ১৯৮ জন আনসার ভিডিপির সদস্য হিসেবে তিনি স্থায়ী সদস্য নিয়োগ করেছেন। গ্রাম ভিত্তিক মৌলিক প্রশিক্ষণ গ্রামীন উন্নয় মূলক ৩০টি প্লাটুন যার সদস্য সংখ্যা ২৪০ জন পুরুষ ও ২৪০ জন মহিলা। তিনি রাজস্থলী উপজেলায় অস্ত্র প্রশিক্ষণ দিয়ে একটি মহিলা আনসার প্লাটুন তৈরী করেন, যার স্বচ্ছতায় এ এলাকায় উন্নয়নের প্রভাব ঘটেছে।

তাছাড়া ইউনিয়নে তার অধীনে আনসার ভিডিপি আরো বহু স্থায়ী সদস্য রয়েছে। তিনি বর্তমানে সরকারের বেতনভোগী একজন আনসার ভিডিপি সদস্য।

তাছাড়া উপজেলায় এলাকায় আঞ্চলিক প্রশিক্ষণেও অংশ নেন আউয়াল হোসেন। আনসার ভিডিপি উপজেলা দলনেতা আউয়াল হোসেন কর্তব্যনিষ্ঠা ও কর্মদক্ষতা বিবেচনা করে কর্তৃপক্ষ ইতিমধ্যে তাকে অনেক পুরষ্কারে পুরষ্কৃত করেছেন। পুরষ্কারের মধ্যে রয়েছেন বাইসাইকেল, ছাতা, টর্চলাইট এবং কর্ম দক্ষতার সম্মানী ভাতা প্রদান করেছেন।

এবিষয়ে মো: আউয়াল হোসেন বলেন, আনসার ভিডিপি দলনেতা হিসেবে আমি উপজেলার আনসার ভিডিপি’র আনসারকে মৌলিক প্রশিক্ষণ প্রদান করে প্রশিক্ষণার্থীদের সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করে বিভিন্ন সংস্থায় আনসার বাহিনী হিসেবে চাকুরী প্রদান করিয়াছি। তাছাড়া ইপিআই, স্বাস্থ্য সম্মত পায়খানা, ইভটিজিং, বাল্য বিবাহ রোধ কার্যক্রমে এলাকার জনপ্রতিনিধিদের সাথে উদ্ভুদ্ধ করনের মাধ্যমে প্রতিটি কর্মসূচী সফল করেছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন