parbattanews

একুশের চেতনায় আমাদের নতুন প্রজন্মকে গড়ে তুলতে হবে: নিখিল কুমার চাকমা

RHDC-Chairman-28022015 copyস্টাফ রিপোর্টার:

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, মাতৃভাষা প্রতিষ্ঠার লড়াইয়ে সূর্য সন্তানদের আত্মত্যাগের অমর কাহিনী জানিয়ে একুশের চেতনায় আমাদের নতুন প্রজন্মকে গড়ে তুলে দেশপ্রেম আর মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। তিনি বলেন, ভাষা আন্দোলন হচ্ছে মুক্তিযুদ্ধের সূচনা। একুশ মানে মাথা নত নয়, একুশ মানে মাথা উঁচু করে দাঁড়ানোর নাম। তিনি বলেন, বাংলা ভাষার পাশাপাশি আমাদের পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের ভাষাকেও গুরুত্ব দিতে হবে। এরা আমাদের দেশের ঐতিহ্য, শিল্প ও সংস্কৃতির একটা অংশ।

শনিবার রাঙামাটির বিলাইছড়ি পাংখোয়া পাড়ায় এক সামাজিক অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভায় চেয়ারম্যান একথা বলেন।

এ সময় বাংলাদেশ আওয়মামী লীগ রাঙামাটি জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক হাজী কামাল উদ্দিন, বিলাইছড়ি সাবেক চেয়ারম্যান লাল এংলিয়ানা পাংখোয়া, বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীনহিলের কর্মকর্তা লাল চুয়াক লিয়ানা পাংখোয়া, সমাজ উন্নয়ন কর্মী রেমলিয়ান পাংখোয়া’সহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে  চেয়ারম্যান আরো বলেন, এখানকার বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের কথা গুরুত্বের সাথে চিন্তা করে জেলা পরিষদের উদ্যোগে ইতিমধ্যে চাকমা, মারমা ও তঞ্চঙ্গ্যা ভাষার উপর পাঠ্যবই শিক্ষার কার্যক্রম চালু করা হয়েছে। তিনি বলেন, একুশ শুধু বাংলা ভাষার জন্য নয়, এর চেতনা বাংলা ভাষার পাশাপাশি দেশের সকল জাতিগোষ্ঠীর ভাষার জন্য। তিনি বলেন, পর্যায়ক্রমে পার্বত্য এলাকার অন্যান্য ভাষাগুলোর উপরও পাঠ্যবই শিক্ষার কার্যক্রম চালু করা হবে। এ জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

Exit mobile version